শৈলকুপায় ৫ সার ব্যবসায়ীকে ১লাখ টাকা জরিমানা

0

 

শৈলকুপা (ঝিনাইদহ) সংবাদদাতা॥ শৈলকুপায় কৃষকদের সাথে সার-কীট নাশক নিয়ে কারসাজির বিরুদ্ধে অভিযানে ৫ ব্যবসায়ীকে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সন্ধ্যায় কাতলাগাড়ী বাজারে এই অভিযান চালানো হয়। এ সময় সারুটিয়া বাজারের ব্যবসায়ী আজাদকে ২০হাজার টাকা, আবতাবকে ১০হাজার টাকা, সাব ডিলার শোভনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সার ব্যবস্থাপনা আইন ও ভোক্তা অধিকার আইনে এসব জরিমানা করা হয়। এছাড়াও বৃহস্পতিবার ভাটই বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, মের্সাস নায়েব আলী জোয়ার্দ্দার ও মের্সাস নূরুল ইসলাম নামে দুই সার ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করে। শৈলকুপার সহকারী কমিশনার ভ’মি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বনি আমিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতে উপজেলা কৃষি কর্মকর্তা ডক্টর মাহফুজুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন ।
জানাগেছে, বিসিআইসি’র সার ডিলারের নীতিমালা ভঙ্গকারী শহরে অবস্থানকারী ৪ডিলারের কারসাজিতে শৈলকুপা জুড়ে মারাত্মক সার সংকট শুরু হয় একই সাথে বেড়ে যায় মূল্য। তাছাড়া সাব-ডিলারদের ওয়ার্ডে ওয়ার্ডে বা গ্রামে গ্রামে না থাকায় কৃষকরা সার পাচ্ছিলেন না। সার নিয়ে তাদের সিন্ডিকেটও সারের বাজারকে অস্থিতিশীল ও কৃষক হয়রানি কারণ সৃষ্টি করে। গত কয়েক দিন ধরেই গণমাধ্যমগুলিতে এনিয়ে খবর প্রকাশিত হয়ে আসছিল এর পরে অভিযানে নামে উপজেলা প্রশাসন।
কৃষি কর্মকর্তা ডক্টর মাহফুজুর রহমান অভিযান প্রসঙ্গে জানিয়েছেন, যারা বাড়তি দামে ইউরিয়াসহ অন্যান্য সার বিক্রি করছে, সার মজুদদারী করছে, বিসিআইসির নীতিমালা ভঙ্গ করছে এমন ডিলারসহ সার কালোবাজারির কো নো খবর পেলেই অভিযান চলবে এবং সাজা দেওয়া হবে ।