অনেক প্রত্যাশায় স্বাগত ২০২১

0

মহাকালের গর্ভে বিলীন হয়ে গেল ঘটনাবহুল একুশ শতকের দ্বিতীয় দশকের শেষ বছরটি। নতুন দশক ও বর্ষে পদার্পণ করল বিশ্ব। শান্তি, সমৃদ্ধি ও সম্ভাবনার প্রত্যাশা নিয়ে শুরু হলো নতুন বছর। স্বাগত খ্রিস্টীয় নববর্ষ ২০২১। পুরনো বছরটি পেছনে ফেলে সম্মুখপানে এগিয়ে যাওয়ার দুরন্ত আহ্বানে মানুষ স্বাগত জানায় ভবিষ্যতকে। বিদায়ী বছরের ব্যর্থতাকে সরিয়ে রেখে নতুন বছরে নতুনভাবে শুরু হলো পথচলা। সাফল্য-ব্যর্থতার হিসাব পেছনে রেখে সামনে এগিয়ে যাওয়ার দিন হলো শুরু। পুরনো বছরের সংশয়, সঙ্কট, উদ্বেগ কাটিয়ে উঠে নতুন ভাবনা, নতুন আশায় নতুন করে দিন যাপনের শুরু আজ থেকে। স্বাধীনতার ৪৯ বছর পূর্ণ করে বাংলাদেশও পা ফেলল অর্ধ শতাব্দীতে। নতুন বছর মানে নবযাত্রা। নতুন করে পুরনো সমস্যা মোকাবেলা করে সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার পালা। ইংরেজি নতুন বছরের প্রথম প্রভাতে আমাদের অগণিত পাঠক, লেখক, এজেন্ট, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের প্রতি আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। নতুন বছর সবার জীবনে শুভ হয়ে দেখা দেবে, এটাই কাম্য।
বাঙালী জীবনে গ্রেগরিয়ান নববর্ষ পালনের রেওয়াজ ব্রিটিশ শাসনামল থেকে অনুসৃত হয়ে আসছে। সম্প্রতি তা বেড়েছে পরিসরে। ইংরেজী নববর্ষ হিসেবে বাঙালীর কাছে পরিচিত দিবসটি পালনের ধরন সারা পৃথিবীতে প্রায় একই রকম। তবে, পশ্চিমা বিশ্বে এর আনন্দটা অনেক বেশি। পশ্চিমাদের সঙ্গে তাল মিলিয়ে বাঙালীও নতুন আনন্দে মেতে ওঠে তথ্যপ্রযুক্তির এই প্রাগ্রসর যুগে। বহু মানুষ এদিন শুভেচ্ছা বিনিময় করেন। শুভেচ্ছা কার্ড, এসএমএস, ফেসবুক, টুইটার, অ্যাপল এবং ই-মেইলে হাজার হাজার শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা ছড়িয়ে পড়ে। পুরনো বছর যেমনই কাটুক, নতুন বছর যেন ভাল কাটেÑসেই কামনা থাকে সবার মধ্যে।
নতুন বছরে, নতুন করে আশায় বুক বেঁধেছে বাংলাদেশ। নতুন স্বপ্ন দেখে শান্তি, স্বস্তি, কল্যাণ ও সমৃদ্ধির। জাতি প্রত্যাশা করে, জঙ্গী, সন্ত্রাসবাদ ও মাদক মুক্ত নির্ভেজাল গণতান্ত্রিক বাংলাদেশ। বিনাশ চায় অগণতান্ত্রিক অপশক্তি, জঙ্গীবাদ, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, ইতিহাস বিকৃতি ও মিথ্যাচারের অপরাজনীতি। দেশবাসী প্রত্যাশা করে, সামাজিক সম্প্রীতি ও সমঝোতার রাজনৈতিক সংস্কৃতি। সবচেয়ে বেশি প্রত্যাশা তাদের ভোটাধিকার ফিরে পাওয়া। ধ্বংসাত্মক রাজনীতি যেমন কারো প্রত্যাশা না, তেমনি প্রত্যাশা করে না ক্ষমতার দাপটে তুচ্ছ জ্ঞান করা। জীবনের নিরাপত্তা, সহনীয় দ্রব্যমূল্য এবং রাজনৈতিক স্থিতিশীলতাকে আরও এগিয়ে নিতে সবাই মিলে কাজ করতে চায় সবাই। এ জন্য প্রত্যাশা করে রাজনৈতিক শিষ্টাচার, সম্মান ও গণতাস্ত্রিক রীতিনীতি। সকল মানুষ চায় দেশকে শান্তি ও সমৃদ্ধির পথে নিয়ে যেতে চায় আইনের শাসনের ভিত আরও মজবুত হোক। সব নাগরিক আইনের সুযোগ পাক। বিচার হোক নিরপেক্ষ। আমরা চাই এই আশাতেই শুরু হোক পথপরিক্রমা। শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য আর দেশের প্রতি অগাধ ভালবাসায় নতুন এক উদার গণতান্ত্রিক বাংলাদেশ হোক নতুন বছরের অঙ্গীকার। ২০২১ সালে উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত। কোভিড মহামারী মুক্ত হোক বাংলাদেশ। বিশ্ব হোক সুস্থ সবল। আবারো শান্তির সুবাতাস বয়ে থাক দুনিয়ায়। এ প্রত্যাশায় আমরা স্বাগত জনাই ২০২১কে।