বিনা ঘোষণায় দুদিন বন্ধ ঝিকরগাছায় সোনালী ও অগ্রণী ব্যাংক

0

ঝিকরগাছা (যশোর)সংবাদদাতা॥ আগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের ট্রেনিংয়ের অজুহাতে ঝিকরগাছা সোনালী ব্যাংক ও অগ্রণী ব্যাংক পূর্ব ঘোষণা ছাড়াই ২ দিনের ছুটি ঘোষণা করেছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা।
চলতি মাসের প্রথমদিন মে দিবসের ছুটি ছিল। এছাড়া ৩ ও ৪ মে শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ ছিল। এরপর রোববার ও সোমবার নির্বাচন কমিশন কর্তৃক ২দিনের ট্রেনিং থাকলেও স্বল্প পরিসরে ব্যাংক চালানোর কথা বলা হয়েছে। কিন্তু ওই দুই ব্যাংকের মেইন গেটে ‘আসন্ন উপজেলা নির্বাচনের প্রশিক্ষণ কার্যক্রমে এই শাখার কর্মকর্তাদের অংশগ্রহণ জনিত কারণে আগামী ৫ ও ৬ মে ২০২৪ ইং রোজ রোববার ও সোমবার অত্র শাখা বন্ধ থাকবে’ সম্বলিত ঘোষণা সাঁটিয়ে দেওয়া হয়েছে। ফলে ধারবাহিক চারদিন ব্যাংক লেনদেন বন্ধ হওয়ায় দূর -দূরান্ত থেকে আসা গ্রাহকরা ব্যাংকের সামনে তীব্র ক্ষোভ প্রকাশ করতে থাকেন। কয়েকজন গ্রাহকের এমন অভিযোগের প্রেক্ষিতে দৈনিক লোকসমাজের ঝিকরগাছা সংবাদদাতা অগ্রণী ও সোনালী ব্যাংকে সরেজমিনে যান। এ সময় দুই ব্যাংকের গেটে তালা লাগানো দেখা যায়। এ সময় কথা হয় সোনালী ব্যাংকের গ্রাহক মনিরামপুর উপজেলার মহাতাবনগর গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে আব্দুস সাত্তার (৮০), কুলটিয়া গ্রামের মৃত অরেন্দ্র নাথ পাড়ের ছেলে অমৃত লাল পাড়ে (৭০), সরশকাঠি গ্রামের শামছুর রহমানের ছেলে আতিয়ার রহমান (৬৭) ও ঝিকরগাছা হাসপাতাল রোড়ের বাসিন্দা অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা শেখ আনোয়ার হোসেনের (৭০) সাথে। তারা বলেন, মাসের প্রথম সপ্তাহে টাকার প্রয়োজন। অথচ ব্যাংক বন্ধ। সংবাদকর্মীদের পক্ষ থেকে দুই ব্যাংকের ম্যানেজারের সাথে যোগাযোগ করা হলে দুপুর দেড়টার দিকে সোনালী ব্যাংক ও দুপুর আড়াইটার দিকে অগ্রণী ব্যাংকে স্বল্প পরিসরে লেনদেন শুরু করেন কর্তৃপক্ষ।
ঝিকরগাছা উপজেলা নির্বাচন কর্মকর্তা সৌমেন বিশ্বাস ছন্দ বলেন, ‘নির্বাচনের ডিউটির ট্রেনিংয়ের জন্যে ব্যাংক পুরোপুরি বন্ধ রাখতে বলা হয়নি। স্বল্প পরিসরে সকল প্রতিষ্ঠান চলবে। যারা এদিন ট্রেনিংয়ে আসবেন না তাদেরকে পরবর্তীতে (৯ ও ১০ মে) ট্রেনিংক করানো হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। সোনালী ও অগ্রণী ব্যাংক কেনো পুরোপুরি বন্ধ ঘোষণা করেছে সেটা তিনি বলতে পারেননি।
ঝিকরগাছা সোনালী ব্যাংকের ম্যানেজার (এসপিও) মহসিন আলী বলেন, শাখার সকলে নির্বাচনী ট্রেনিংয়ে থাকায় আগামী ২দিন ব্যাংক বন্ধ ঘোষণা করা হয়েছিল। তবে গ্রাহকদের চাপের কারণে দুপুর একটার দিকে স্বল্প পরিসরে কার্যক্রম চালু করা হয়েছে।
অগ্রণী ব্যাংকের ম্যানেজার মো. মনিরুজ্জামান বলেন, নির্বাচন কমিশনের চিঠি মারফত ট্রেনিংয়ের কারণে ২দিন শাখা বন্ধ ঘোষণা করা হয়েছে। এখানে তার কিছু করার নেই। তবে তিনি বেলা আড়াইটার দিকে ফোনে এ প্রতিনিধিকে বলেন আধা ঘন্টার জন্যে কার্যক্রম চলবে। কেউ থাকলে পাঠিয়ে দেন। এছাড়া বিকেল ৪টার পর আরও আধা ঘন্টা কার্যক্রম চলবে বলেও জানান তিনি।
এ ব্যাপারে ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার নারায়ন চন্দ্র পালের সরকারি মোবাইল নাম্বারে ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।