দেশে ফের তিন দিনের হিট অ্যালার্ট জারি

0

লোকসমাজ ডেস্ক॥ সারা দেশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে আবারও আগামী ৭২ ঘণ্টা বা তিন দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।
সোমবার আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালকের পক্ষে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত ‘তাপপ্রবাহের সতর্কবার্তায়’ এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ ২২ এপ্রিল হতে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্তস্তি বৃদ্ধি পেতে পারে। এদিকে তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবিশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশার বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে ঈশ্বরদীতে ৪২.০, রাজশাহীতে ৪১.৫, কুমারখালীতে ৪০.৮, টাঙ্গাইলে ৪০.৪, যশোরে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে গত শনিবারও (২০ এপ্রিল) তিন দিনের জন্য হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।