ত্রুটিপূর্ণ আবেদন, বাঘারপাড়া বাকড়ী মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষার ফলাফল অপ্রকাশিত

0

বাঘারপাড়া (যশোর) সংবাদদাতা॥ যশোরের বাঘারপাড়া উপজেলার জামদিয়া ইউনিয়নের বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ‘কম্পিউটার ল্যাব অপরেটর’ পদে প্রার্থীদের আবেদনপত্র যথাযথ না হওয়ায় নিয়োগ পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়নি। এ পদের চাকরিপ্রার্থীদের ত্রুটিপূর্ণ আবেদনপত্র দিয়েই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি। পছন্দের প্রার্থীকে নিয়োগ দিতে সঠিকভাবে আবেদনপত্র যাচাই-বাছাই (স্ক্রুটিং) করেননি বিদ্যালয় কর্তৃপক্ষ।
সংবাদপত্রের বিজ্ঞপ্তি অনুযায়ী গত ৪ অক্টোবর যশোর জিলা স্কুলে ছিলো বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব অপরেটর পদের নিয়োগ পরীক্ষা। এ পদের ৫ আবেদনকারীর মধ্যে ৪ আবেদনকারী নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করেন। লিখিত পরীক্ষা শেষে প্রার্থীদের সাক্ষাতকার গ্রহণের সময় আবেদনকারীদের কাগজপত্র যাচাই-বাছাইকালে ২ প্রার্থীর আবেদনপত্রে ত্রুটি চিহ্নিত করে নিয়োগবোর্ড। যথাযথ আবেদনপত্র না হওয়া এবং কোরাম সংকটের সৃষ্টি হওয়ায় নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ না করেই স্থান ত্যাগ করেন নিয়োগ বোর্ডের কর্মকর্তারা।
গত ৯ ফেব্রুয়ারি বিদ্যালয়টির শিক্ষা সফরের বাস দুর্ঘটনায় পড়লে কম্পিউটার ল্যাব অপরেটরসহ ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্যের মৃত্যু হয়। শূন্যতাজনিত কারণে ২৭ আগস্ট এ পদের জন্যে বিজ্ঞপ্তি প্রকাশ করেন বিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে প্রার্থীদের যোগ্যতা নির্ধারিত হয় বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস ও কম্পিউটারে পারদর্শী। প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাই ও নিয়োগবোর্ড গঠন শেষে পরীক্ষার দিন নির্ধারিত হয় ৪ অক্টোবর। যশোর জিলা স্কুলে অনুষ্ঠিত নিয়োগ বোর্ডের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন, যশোর জিলা স্কুলের প্রধান শিক্ষক (ডিজির প্রতিনিধি) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, বিদ্যালয়টির প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির একজন সদস্য। ম্যানেজিং কমিটির সভাপতির উপস্থিত থাকার নিয়ম থাকলেও এ সময় তাকে দেখা যায়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, এ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব অপরেটর পদে পছন্দের এক প্রার্থীকে নিয়োগ দিতে ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। এ কারণে অনেক যোগ্য প্রার্থী থাকলেও তারা টাকার অভাবে আবেদন করেননি। সূত্রটি আরও জানায়, এ নিয়োগকে বৈধ করতে প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাই ছাড়াই নিয়োগবোর্ড গঠন করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।
এ ব্যপারে জানতে ফোন দিলে বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পীযুষ কান্তি বিশ্বাস ব্যস্ত আছি বলে মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন। একাধিকবার চেষ্টা করেও আর সংযোগ পাওয়া যায়নি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও নিয়োগ বোর্ডের সরকারের প্রতিনিধি এএসএম জিল্লুর রশীদ জানান, প্রার্থীদের আবেদনপত্রে অসংগতি থাকায় নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি।