নিশ্চিত পরাজয়ের মুখে ইংল্যান্ড

0

লোকসমাজ ডেস্ক॥ দিন বাকি এখনও পুরো ২টি। এরই মধ্যে জয়ের জন্য ৪৮২ রানের অসম্ভব লক্ষ্য তাড়া করতে নেমে ৫০ রান না তুলতেই ৩ উইকেট হারিয়ে বসেছে ইংল্যান্ড ক্রিকেট দল। শেষ দু’দিনে লড়াই করার জন্য এখনও ৭টি উইকেট আছে হাতে। ভারতীয় বোলারদের এই সাতটি উইকেট তুলে নেয়া এখন যেন সময়ের ব্যাপার। এর অর্থ, চেন্নাইতে নিশ্চিত পরাজয়ের মুখে রয়েছে সফরকারী ইংল্যান্ড। প্রথম ম্যাচে বলতে গেলে ভারতকে ধুমড়ে-মুচড়ে দিয়েছিল ইংলিশরা। ২২৭ রানের বিশাল ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। সেই হারের দারুণ প্রতিশোধই যেন নিচ্ছে ভারত। প্রথম ইনিংসে ৩২৯ রান করার পর ইংল্যান্ডকে অলআউট করে দিয়েছে ১৩৪ রানে। দ্বিতীয় ইনিংসে ২৮৬ রান করার ফলে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৪৮২ রানের। জবাব দিতে নেমে অক্ষর প্যাটেল আর অশ্বিনের ঘূর্ণি তোপের মুখে ৫০ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছে জো রুটের দল। তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের রান গিয়ে দাঁড়িয়েছে ৩ উইকেটে ৫৩। ১৯ রান নিয়ে ব্যাট করছেন ড্যান লরেন্স এবং ২ রান নিয়ে জো রুট। এর আগে চেন্নাইয়ে অপ্রতিরোধ্য ব্যাটিং করেছেন রবিচন্দ্রন অশ্বিন। ঘূর্ণি পিচে রীতিমত দুর্দান্ত ব্যাট করেছেন অশ্বিন। করেছেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত আউট হয়েছেন ১০৬ রানে। বিরাট কোহলি করেছেন ৬২ রান। যে কারণে ২৮৬ রান সংগ্রহ করতে পোরেছে ভারত।
সব বিভাগেই স্বপ্নের ফর্মে ভারতের এক নম্বর স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের প্রথম ইনিংসে বল হাতে নিয়েছেন ৫টি উইকেট। আবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দুর্দান্ত শতরান। অশ্বিনের এই অলরাউন্ড পারফরম্যান্সই চেন্নাই টেস্টে জয়ের দিকে অনেকটাই এগিয়ে গেল ভারত। সেই সঙ্গে বিরল রেকর্ডের মালিক হয়ে গেলেন অশ্বিন। সাকিব আল হাসানের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে একই টেস্টে ৫ উইকেট এবং শতরান করার বিরল রেকর্ড গড়লেন তিনি। শুধু তাই নয়, আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এটি ছিল অশ্বিনের পঞ্চম শতরান। এক উইকেটে ৫৪ রান। দ্বিতীয় দিনের শেষে এটাই ছিল ভারতের স্কোর। প্রত্যাশা ছিল তৃতীয় দিন সকাল থেকেই চালিয়ে খেলবেন রোহিত, পুজারারা। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল, টিম ইন্ডিয়ার প্রথম সারির ব্যাটসম্যানরা এদিন জ্যাক লিচ এবং মঈন আলির ঘূর্ণিতে ফেঁসে গেলেন।
এদিন প্রথম সেশনেই রোহিত (২৬), পূজারা (৭), রিশা পান্ত (৮), রাহানে (১০), অক্ষর প্যাটেল (৭) প্যাভিলিয়নে ফিরে যান। একটা সময় দ্বিতীয় ইনিংসে ১০৬ রানে ৬ উইকেট খুইয়ে ফেলেছিল ভারত। সেখান থেকেই ইনিংসের মোড় ঘুরিয়ে দেন অধিনায়ক কোহলি এবং অশ্বিন। চেন্নাইয়ের ঘূর্ণি উইকেটে এই জুটিতেই দ্বিতীয় ম্যাচে ভারতের অবস্থান আরও শক্ত হয়। অধিনায়ক কোহলি প্রথম ইনিংসে রান না পেলেও চাপের মুখে ৬২ রানের ঝকঝকে ইনিংস খেললেন। উল্টোদিকে অশ্বিনকে দেখা গেল আক্রমণাত্মক মেজাজে। বিরাট ৬২ রানে থামলেও অশ্বিন থামলেন না। ইংলিশ বোলারদের রীতিমতো পিটিয়ে শতরান করলেন তিনি। ১০৬ রানের ইনিংসে ১৪ টি চার এবং একটি ছক্কাও হাঁকিয়েছেন অশ্বিন। ভারতীয় ইনিংসে ভারত থামল ২৮৬ রানে। লিচ ও মইন আলি ৪টি করে উইকেট পান। ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪৮২ রানের। যা চেন্নাইয়ের এই উইকেটে কার্যত অসম্ভব।