ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের সুনির্দিষ্ট তালিকা চায় অর্থ মন্ত্রণালয়

0

লোকসমাজ ডেস্ক॥ চলমান করোনা পরিস্থিতিতে সারাদেশের বিভিন্ন সরকারি ও চিহ্নিত হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত রোগীদের যারা (ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মী) সরাসরি চিকিৎসা সেবা দিয়েছেন, তাদের জন্য বিশেষ সম্মানী বা প্রণোদনা বাবদ দুই মাসের মূল বেতনের সমপরিমান অর্থ প্রদানের ঘোষণা দিয়েছিল সরকার। গত ৯ জুলাই অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ-সংক্রান্ত পরিপত্র জারি করা হয়। কিন্তু এরপর চার মাস পেরিয়ে গেলেও করোনা রোগীদের সরাসরি চিকিৎসা সেবায় নিয়োজিতরা ঘোষিত এই বিশেষ সন্মানী পাচ্ছেন না। এদিকে করোনা সংক্রান্ত চিকিৎসা সেবাকে কেন্দ্র করে ইতিমধ্যে একাধিক অনিয়মের ঘটনা গণমাধ্যমে এসেছে এবং প্রণোদনার অর্থ পাওয়ার জন্য অনেক ভুয়া আবেদনকারীও স্বাস্থ্য অধিদপ্তরে আবেদন করেছেনÑএমন কথা শোনা যাচ্ছে। এমতাবস্থায় প্রণোদনার অর্থ ছাড়ের ক্ষেত্রে করোনা আক্রান্ত রোগীদের সরাসরি চিকিৎসা সেবা প্রদানকারী সরকারি ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের নামের তালিকা চেয়েছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।
করোনা আক্রান্ত রোগীদের সরাসরি চিকিৎসা সেবা প্রদানে স্বাস্থ্য খাতের কর্মীদের বিশেষ সম্মানী বা প্রণোদনা প্রদান বাবদ চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
অর্থ বিভাগ সূত্রে জানা যায়, একাধিকবার তাগাদা দেয়া সত্ত্বেও ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের নামের তালিকা এখনো অর্থ বিভাগে পাঠায়নি স্বাস্থ্য মন্ত্রণালয়। ফলে অর্থ ছাড় করা সম্ভব হচ্ছে না।
সূত্রমতে, তালিকা পেলে সেটি যাচাই-বাছাই করে দেখা হবে। সেক্ষেত্রে আগামী মাসে অর্থাৎ ডিসেম্বরে অর্থ ছাড় করা হতে পারে।
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, করোনা রোগীদের সরাসরি চিকিৎসা সেবায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের তালিকা প্রণয়নের কাজটি করছে স্বাস্থ্য অধিদপ্তর। সেখান থেকে তালিকা পাওয়া গেলে তারপর সেটি অর্থ বিভাগে পাঠানো হবে।
সূত্রমতে, প্রথমদিকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য মাত্র ৬টি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে অনেক হাসপাতালেই করোনা রোগীদের চিকিৎসা দেয়া হয়েছে এবং এখনো দেয়া হচ্ছে। ফলে তালিকা প্রণয়নের কাজটি বেশ জটিল হয়ে পড়েছে।
জানা যায়, ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মী সবমিলিয়ে সারাদেশে স্বাস্থ্য খাতে সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা প্রায় সোয়া লাখ। প্রণোদনার জন্য এদের প্রায় ৮০ শতাংশ-ই আবেদন করেছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে। করোনা রোগীদের যারা মাত্র ১ দিন সেবা দিয়েছেন, তারাও প্রণোদনার জন্য আবেদন করেছেন বলে জানা যায়।
করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য খাতের কর্মীদের প্রণোদনা প্রদানের বিষয়ে অর্থ বিভাগ-এর পরিপত্রে বলা হয়েছে, ‘বিশেষ সম্মানীর আওতায় শুধুমাত্র করোনো ভাইরাস আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্য সেবাকর্মীরা এককালীন দুই মাসের মূল বেতনের সম-পরিমাণ অর্থ পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে। স্বাস্থ্য অধিদপ্তর/নার্সিং ও মিডওয়াইফারী অধিদপ্তর প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাইপূর্বক সম্মানীর জন্য উপযুক্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর নামের তালিকা স্বাস্থ্য সেবা বিভাগে প্রেরণ করবে। স্বাস্থ্য সেবা বিভাগ প্রাপ্ত তালিকা যথাযথভাবে যাচাই-বাছাই করে অর্থ বিভাগের সম্মতিক্রমে সম্মানী প্রদানের সরকারি আদেশ জারি করবে।’