সূচক বাড়লেও পুঁজিবাজারে লেনদেনে পতন

0

লোকসমাজ ডেস্ক॥ সপ্তাহের প্রথম কার্যদিবসে পতনের পর গতকাল সূচকে উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ করেছে দেশের পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স এদিন বেড়েছে দশমিক ৬৪ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে দশমিক ৮৮ শতাংশ।
গতকাল দিনের লেনদেনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল বাজার। মাঝে কিছুটা পড়লেও শেষ পর্যন্ত স্বস্তির অবস্থানে থেকেই লেনদেন শেষ করেছে ডিএসইএক্স। ৪ হাজার ৯৭১ পয়েন্ট নিয়ে লেনদেন শুরু করা সূচকটির অবস্থান দিন শেষে ছিল ৫ হাজার ৩ পয়েন্টে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩২ পয়েন্ট বা দশমিক ৬৪ শতাংশ বেশি।
প্রধান সূচকের পাশাপাশি গতকাল ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস বেড়েছে প্রায় ১০ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ। শেষ পর্যন্ত সূচকটির অবস্থান ছিল ১ হাজার ১৩১, যা আগের কার্যদিবস শেষে ছিল ১ হাজার ১২১ পয়েন্ট। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ২১ পয়েন্ট বা ১ দশমিক ২৯ শতাংশ বেড়ে এদিন লেনদেন শেষে ১ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান করে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৬৯১ পয়েন্ট।
ডিএসইতে এদিন লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৫২টির, আর অপরিবর্তিত ছিল ৫১টি সিকিউরিটিজের বাজারদর।
ডিএসইতে এদিন লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বিডি ফিন্যান্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
এক্সচেঞ্জটিতে গতকাল সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে ছিল আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, শমরিতা হসপিটাল লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, ফাইন ফুডস লিমিটেড, এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, হাক্কানি পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেড ও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
এদিকে গতকাল ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড, সিঅ্যান্ডএ টেক্সটাইলস লিমিটেড, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিং শাইন টেক্সটাইলস লিমিটেড, ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফিন্যান্স লিমিটেড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৭৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৮২ পয়েন্টে অবস্থান করে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫০৬ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১০৪টির, আর অপরিবর্তিত ছিল ৪২টির বাজারদর।
অন্যদিকে দেশের উভয় পুঁজিবাজারেই গতকাল টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে এদিন মোট ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে ২০ কোটি ১০ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩১ কোটি ৪২ লাখ টাকা।