চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি

0

রিফাত রহমান,চুয়াডাঙ্গা॥ চুয়াডাঙ্গা জেলায় অতি তীব্র তাপপ্রবাহে জনজীবন অস্থির হয়ে উঠেছে। মানুষের জীবনযাত্রায় অস্বস্তি বিরাজ করছে। তিন দিন পর আবারও এ জেলায় তাপমাত্রার তীব্রতা বেড়ে গেছে। তিন দিনে এ জেলায় ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। প্রচন্ড গরম থেকে রেহাই পেতে মানুষ গাছের ছায়ায় বসে থাকছে। কেউ কেউ পান করছে ফুটপাতের অস্বাস্থ্যকর পানীয়।
চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, শুক্রবার সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়ায়। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩২ শতাংশ। এরআগে বেলা ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১১ শতাংশ। এদিন দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৬ শতাংশ এবং সকাল ৯টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা চিল ৫৫ শতাংশ।
চুয়াডাঙ্গায় দুপুরে আবহাওয়ার পূর্বাভাসে জানানে হয়, ২৬ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চুয়াডাঙ্গার তাপমাত্রা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকায় সকলকে সাবধানে থাকার অনুরোধ জানানো হয়েছে। তীব্র রোদের কারণে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যান চালকরা কাজ করতে না পেরে অনাহারে দিন পার করছেন। রাস্তাঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরি প্রয়োাজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচন্ড তাপপ্রবাহ উপেক্ষা করে কাজে বের হচ্ছেন।