কিছু ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেছে: ডিএসইর এমডি

0

লোকসমাজ ডেস্ক॥ তালিকাভুক্ত ব্যাংকগুলো শেয়ারবাজারকে সাপোর্ট দিতে চাচ্ছে। কিছু ব্যাংক এরইমধ্যে বিনিয়োগ শুরু করেছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ছানাউল হক।
মঙ্গলবার (১০ মার্চ) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর নতুন ভবনে তালিকাভুক্ত ব্যাংকের এমডিদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।
ডিএসইর এমডি বলেন, আজকে ব্যাংকের এমডিদের সঙ্গে একটি ইতিবাচক বৈঠক হয়েছে। আমরা তাদের শেয়ারবাজারে সাপোর্ট দেওয়ার জন্য বলেছি। একইসঙ্গে বিনিয়োগ করার ক্ষেত্রে কোনো সমস্যা হলে, তা জানানোর জন্য বলেছি। যা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সমাধান করা হবে।
তিনি বলেন, বেশ কিছুদিন ধরে শেয়ারবাজার নেতিবাচক ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর কিছু নির্দেশনার পরে শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। সম্প্রতি করোনা ভাইরাস ইস্যুতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব দেখা দেয়। এ অবস্থায় ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের বিষয় জানতেেই এ বৈঠকের আয়োজন।
কাজী সানাউল হক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক অন্যান্য ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ করে দেয়। বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ব্যাংকগুলোকে বিনিয়োগের আহ্বান করেছি। তারাও বিনিয়োগে আন্তরিক। এরফলে শেয়ারবাজারে দ্রুত ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা প্রকাশ করছি।
এর আগে গত ১০ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলার জারির মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকার বিশেষ ফান্ড গঠনের অনুমোদন দেয়। সার্কুলারে বলা হয়, ব্যাংকগুলো নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে।