পুঁজিবাজারে আরও বড় দরপতন

0

লোকসমাজ ডেস্ক॥ টানা চারদিন সূচক পতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৬ ফেব্রুয়ারি) আরও বড় দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক কমেছে ৭২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৯৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে গত বুধবার (১৯ ফেব্রুয়ারি) সূচক বৃদ্ধির পর টানা চার কার্যদিবস দরপতন হলো।
তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের বিশেষ ফান্ডে আগ্রহ কম দেখাচ্ছে ব্যাংক এবং সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এমন খবরে আবারও টানা দরপতন হচ্ছে বলে মনে করেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।
এছাড়াও ব্যাংক আমানত সুরক্ষার নতুন নীতিমালয় গ্রাহকরা সর্বোচ্চ ১ লাখ টাকা পাবে এমন সংবাদ প্রকাশের পর থেকে মানুষের মধ্যে ব্যাংক ও পুঁজিবাজারে আস্থার সংকট আরও বেড়েছে। আর তাতে দরপতন অব্যাহত রয়েছে।
ডিএসই ও সিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৪ হাজার ৫৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে ১ হাজার ৫১৭ এবং ডিএসইএস সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৩৪ লাখ ১৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬২৯ কোটি ৬৮ লাখ ১৪ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৪ টির, কমেছে ২২৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।
সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৯৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ১৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম।