চিপস তৈরিতে যশোরে হাতেকলমে প্রশিক্ষণ

0

 

স্টাফ রিপোর্টার ॥ যশোরে নারী উদ্যোক্তাদের হাতে-কলমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে চিপস তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সোমবার যশোর শহরের কারবালা এলাকায় একটি প্রতিষ্ঠানে এই প্রশিক্ষণ দেওয়া হয়। অনুষ্ঠানে চিপস তৈরির প্রযুক্তি হস্তান্তর করা হয়। ডাচবাংলা ব্যাংক পিএলসি সিএসআরের অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুরের ‘আপ- স্কেলিং এন্ড পাইলটিং ফর কমার্শিয়ালাইজেশন অব ফ্রাইড ফ্রেশ-কাট চিপস ফ্রম সিলেক্টেড ক্রপ ইউজিং ভ্যাকুয়াম ফ্রাইং টেকনোলজি’ শীর্ষক প্রকল্পের আওতায় এ প্রযুক্তি হস্তান্তর ও প্রশিক্ষণ দেওয়া হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) উদ্ভাবিত ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে গুণগতমান বজায় রেখে এই চিপস তৈরি করা যায়।
আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিএআরআই’র সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প কোঅর্ডিনেটর ড. প্রকৌশলী মো. আবদুর রাজ্জাক আকন্দ।
প্রধান অতিথি কাঁঠাল, কলা, আলু ও আম থেকে নিরাপদ প্রকৃত চিপস প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে লাভজনক করা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন । বিশেষ অতিথি ছিলেন যশোরের কৃষি বিপণন কর্মকর্তা রবিউল ইসলাম ও বিএআরআই’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মিজানুর রহমান। প্রকল্পের মূল উদ্দেশ্য ও প্রশিক্ষণ সম্পর্কে আলোকপাত করেন প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী।
দিনব্যাপী প্রশিক্ষণে বিএআরআই উদ্ভাবিত স্বল্প মূল্যের ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে গুণগতমান বজায় রেখে উৎকৃষ্টমানের প্রকৃত চিপস তৈরির প্রযুক্তি হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে ৬০ জন অংশগ্রহণ করেন করেন।