চৌগাছায় বিষমুক্ত সবজিবাজারের উদ্বোধন

0

 

মুকুরুল ইসলাম মিন্টু, চৌগাছা (যশোর) ॥ চৌগাছায় বিষমুক্ত ও নিরাপদ সবজি বাজারের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চত্বরে ফিতা কেটে সবজি বাজারের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান।
এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস, থানার অফিসার ইনচার্জ ইকবাল বাহার চৌধরী, উপজেলা কৃষি কর্মকর্তা মোসাব্বির হোসেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আনোয়ারুল করিম, ইউপি চেয়ারম্যান নূরুল কদর ও আব্দুল হামিদ মল্লিক, প্রেসক্লাব চৌগাছার সাধারণ সম্পাদক শাহানুর আলম উজ্জ্বল, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক এম হাসান মাহমুদ, দপ্তর সম্পাদক ফারুক আহম্মদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট চৌগাছা শাখার সাধারণ সম্পাদক আনিসুর রহমানসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপতিনিধি, কৃষক- কৃষাণী ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
বাজারে সবজি নিয়ে আগত উপজেলার হিজলী গ্রামের কৃষক জুলফিকার হায়দার, হুদা চৌগাছার কৃষক জিয়ারুল ইসলাম, মাড়ুয়া গ্রামের কৃষাণী রেবেকা খাতুন, মুক্তদাহ গ্রামের কৃষক রাজিব হোসেন, নগরবর্ণীর কৃষক আমির হোসেনসহ অনেকে জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগ নিঃসন্দেহে প্রশাংসার দাবি রাখে। সবজি উৎপাদনকারী কৃষক-কৃষাণী হিসেবে আমরাও চেষ্টা করব বিষমুক্ত সবজি বিক্রি করতে। তারা আরো বলেন, এই বাজারে ক্রেতা- বিক্রেতার আগমন ঘটাতে বেশিবেশি প্রচার প্রচারণার দরকার।
নারী উদ্যোক্তা নারায়নপুর গ্রামের শহিদুল ইসলামের স্ত্রী কাজল রেখা জানান, আমি একজন নারী উদ্যোক্তা। আমার এলাকায় অসংখ্য নারী এখন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী। আমি উপজেলা কৃষি অফিস হতে প্রশিক্ষণ নিয়ে বাড়ির চারিপাশে পতিত জমিতে হরেক রকমের সবজি চাষ করেছি। এরমধ্যে বেগুন, লাউ, সবুজ শাক, গাজর উল্লেখযোগ্য।
উদ্বোধন শেষে উপজেলা চেয়ারম্যান বলেন, বাজারে যে সবজি পাওয়া যায় তার অধিকাংশ বিষযুক্ত। স্বাস্থ্যের কথা চিন্তা করে আমরা নিরাপদ সবজি বাজার চালু করেছি।
উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা বলেন, সপ্তাহে শনিবার ও মঙ্গলবার উপজেলা চত্বরে ঈদগাহ মাঠে নিরাপদ সবজি বাজার থেকে ক্রেতারা সবজি কিনতে পারবেন। ফলে কৃষক ও ক্রেতারা উভয়ই লাভবান হবেন। তিনি এই বাজার ধরে রাখতে সকলের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেন।
থানার অফিসার ইনচার্জ ইকবাল বাহার চৌধুরী বলেন, উপজেলা প্রশাসনের এই উদ্যোগ খুবই ভালো। বিষমুক্ত সবজি কিনতে অনেকেই আগ্রহী হবেন বলে আমি মনে করি।
উপজেলা কৃষি কর্মকর্তা মুসাব্বির হোসেন বলেন, কৃষকদের অর্থনৈতিক উন্নয়ন ও ক্রেতাসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় আমরা বাজারটি চালু করেছি। যেসব কৃষক বিষমুক্ত সবজি চাষ করতে চান তাদের সহযোগিতা করতে এই বাজার সহায়ক ভূমিকা পালন করবে।