সীমান্তে সংঘর্ষ, মিয়ানমারে চীনের মন্ত্রী

0

লোকসমাজ ডেস্ক ।। সীমান্তে সংঘর্ষের জেরে মিয়ানমার সফরে গেছেন চীনের জননিরাপত্তামন্ত্রী ওয়াং জিয়াও হং। তিনি উভয় দেশের অভিন্ন সীমান্তে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে মিয়ানমারের জান্তার সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার (৩১ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে।
মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাজ্য শান সীমান্তে জাতিগত তিনটি সশস্ত্র গ্রুপের সঙ্গে জান্তার সংঘর্ষের কারণে হাজার হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। অনেকে চীনে পালিয়ে গেছে।
ওয়াং জিয়াওহং চীনের স্টেট কাউন্সিলেরও একজন সদস্য। তিনি রাজধানী নেপিদোতে জান্তার স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট-জেনারেল ইয়ার পায়ের সঙ্গে দেখা করেছেন বলে জানিয়েছে গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার। বিস্তারিত উল্লেখ না করে মিয়ানমারের পত্রিকাটি বলছে, উভয়ে সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা এবং আইন প্রয়োগ ও নিরাপত্তা প্রতিষ্ঠায় সহযোগিতা নিয়ে আলোচনা করেন।
উল্লেখ্য, গত শুক্রবার থেকে শান রাজ্যের একটি অংশজুড়ে লড়াই চলছে। সেখানে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড বৈশ্বিক অবকাঠামো প্রকল্পের অংশ হিসেবে বিলিয়ন ডলারের রেল সংযোগের পরিকল্পনা করা হয়েছে। চীন মিয়ানমারের অন্যতম মিত্র এবং জান্তা সরকারের বৃহৎ অস্ত্র সরবরাহকারী দেশ।