চাঁদা হিসেবে ‘খাসি ছাগল’ দাবি !

0

স্টাফ রিপোর্টার ॥ যশোরে রুমা বেগম নামে এক নারীর কাছে নগদ টাকা ছাড়াও একটি খাসি ছাগল চাঁদা হিসেবে দাবির অভিযোগ উঠেছে স্থানীয় কয়েকজনের বিরুদ্ধে। চাঁদা না দেওয়ায় ওই নারীর বাড়িতে আয়োজিত একটি অনুষ্ঠানে হামলা ও মারধরের অভিযোগ করা হচ্ছে। এ ঘটনায় ভুক্তভোগী ওই নারী সোমবার ৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ১৫/১৬ জনের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুরুল ইসলাম অভিযোগের তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) আদেশ দিয়েছেন।
আসামিরা হলো, সদর উপজেলার কাশিমপুর দফাদারপাড়ার মৃত এরশাদ মন্ডলের ছেলে নুর ইসলাম (৫৫), মো. মোজাহারের ছেলে মো. সবুজ (৩০), মো. রেজাউলের ছেলে মো. রায়হান (২০) ও রহেলাপুর গ্রামের সাত্তার দফাদারের ছেলে মো. স¤্রাট (২২)। অপরদিকে ভুক্তভোগী রুমা বেগম রহেলাপুর গ্রামের ইমামুল হকের স্ত্রী।
মামলার বিবরণে জানা গেছে, রুমা বেগম বিভিন্ন দোয়া দুরুদের মাধ্যমে শিশুদের চিকিৎসা করে আসছেন। সুস্থ হওয়ায় শিশুদের পিতামাতা বছরে একবার রুমা বেগমের বাড়িতে এসে দোয়ার অনুষ্ঠানের আয়োজন করেন এবং লোকজনকে খিচুড়ি খাওয়ায়ে থাকেন। প্রতিবছরের ন্যায় গত ১০ সেপ্টেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে তার বাড়িতে চাল, ডাল, মুরগি ও খাসি ছাগলের মাংস দিয়ে খিচুড়ি রান্নার সময় উল্লিখিত আসামিরা লোহার রড, বাঁশের লাঠি ও ধারালো দা নিয়ে সেখানে হামলা চালায়। এ সময় আসামি সবুজ ১টি খাসি ছাগল ও নগদ ২০ হাজার টাকা চাঁদা হিসেবে দাবি করে রুমা বেগমের কাছে। অস্বীকার করায় আসামিরা অনুষ্ঠানে যোগ দিতে আসা লোকজনসহ রুমা বেগমকে মারধর করে। এমনকী তারা রান্না করা খিচুড়িসহ হাড়ি, কড়াই, থালা ও গ্লাস ভাঙচুর করে। এ সময় চিৎকার শুনে আশেপাশের লোকজন এগিয়ে এলে আসামিরা হুমকি ধামকি দিয়ে চলে যায়।