চুয়াডাঙ্গায় কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত

0

রিফাত রহমান,চুয়াডাঙ্গা ॥ কৃষকদের সচেতন করার মাধ্যমে তাদের অধিকার প্রতিষ্ঠা এবং কৃষিসেবা ব্যবস্থাকে আরও দায়বদ্ধ ও কৃষিবান্ধব করার লক্ষ্যে চুয়াডাঙ্গায় কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। ‘কৃষিতে খরাসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কার্যকর উদ্যোগ চাই, এরই ধারাবাহিকতাই জাগো কৃষক বাঁধো জোট’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত হয়।
শনিবার সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় ও কৃষকের পতাকা উত্তোলন এবং কবুতর অবমুক্তের মধ্যে দিয়ে অনুষ্ঠানটির উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
এরপর এদিন সকাল সাড়ে ৯টায় জেলা কৃষক জোটের সকল নেতৃবৃন্দ বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে একই স্থানে শেষ করে।
বেলা সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় ও রিসোর আয়োজনে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সভাপতি এস.এম.আব্দুল মোমিন টিপুর সভাপতিত্বে এবং চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.মুন্সী আবু সাঈফের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সাধারণ সম্পাদক শাহজাহান আলী বিশ্বাস।
সভায় কৃষক জোটের পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে ধরেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষক জোটের সাধারণ সম্পাদক আব্দুল মুকিত জোয়ার্দ্দার।
সভায় প্রধান অতিথি সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বলেন, কৃষির জলবায়ুর পরিবর্তন করতে হলে কৃষিতে উদ্যোগ বাড়াতে হবে। কৃষি সমস্যা সমাধানের জন্য কৃষিতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। তাহলে কৃষি জলবায়ু পরিবর্তন,কৃষকরাই ঠেকাতে পারবে। কৃষকদের সব সময় ঐক্যবদ্ধ হয়ে কৃষিতে অবদান রাখতে হবে’।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা, জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল, চুয়াডাঙ্গা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক ডা.আ.হ.ম.শামীমুজ্জামান, কৃষি ম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর মোহাম্মদ জাকারিয়া ও প্রোগ্রাম কোঅর্ডিনেটর আশিনুর রেজা ও রিসো’র নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম।