রাজগঞ্জ বাজারে থেমে নেই অবৈধ স্থাপনা নির্মাণ. জেলা পরিষদ নীরব

0

ওসমান গণি. রাজগঞ্জ (যশোর) ॥ যশোরের মনিরামপুরে সরকারের অধিগ্রহণকৃত রাজগঞ্জ বাজারের প্রধান সড়কের ৬০ ফুট প্রস্থের জায়গার মধ্যে প্রায় ৩০ ফুট জায়গা অবৈধ দখলে থাকায় প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীরবতার কারণে অবৈধ দখলদাররা এসব জায়গায় মার্কেট বা দোকান নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।
সূত্র মতে, পুলেরহাট হতে ত্রিমোহনী সড়কের রাজগঞ্জ বাজার সংলগ্ন প্রধান সড়কটি সোজাকরণের জন্য ১৯৬২ ও ১৯৬৩ সালে হানুয়ার ও মোবারকপুর মৌজা থেকে ৩ একর ৪৬ শতক জমি তৎকালীন সরকার যশোর জেলা বোর্ডের মাধ্যমে অধিগ্রহণ করে। অধিকগ্রহণকৃত জমির প্রস্থ ছিল ৬০ ফুট। পরবর্তীতে সরকারের ক্রয়কৃত এই জমির ওপর দিয়ে প্রথমে কাঁচা ও পরে পাকা সড়ক নির্মিত হয়। পাকা সড়ক নির্মাণের জন্য ব্যবহৃত হয় মাত্র ৩০ ফুট জায়গা। আর অবশিষ্ট ৩০ ফুট জায়গা প্রধান এ সড়কের হালট হিসেবে সংরক্ষিত থাকে। এরপর ১৯৯০ সালে মাঠ জরিপের সময় পূর্বের মালিকরা জরিপ অফিসারকে মোটা অংকের টাকা ঘুষ দিয়ে সরকারের ক্রয়কৃত ওই ৬০ ফুট সম্পত্তির মধ্য থেকে হালটের ৩০ ফুট জমি নিজেদের সীমানার মধ্যে অন্তর্ভূক্ত করেন এবং সেই মোতাবেক রেকর্ডও করে নেন। এদিকে সরকারের ক্রয়কৃত ওই জায়গায় দখলদাররা পাকা স্থাপনা নির্মাণ চলমান রেখেছেন। রাজগঞ্জ শহীদ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যাপীঠ হতে মোবারকপুর ব্রিজ পর্যন্ত প্রধান এ সড়কটি দিন দিন সঙ্কুচিত হওয়ায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। মনিরামপুর উপজেলার বড় বাজার রাজগঞ্জ। এখানে কলেজ, মাদ্রাসা, মাধ্যমিক বিদ্যালয়সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিদিন এই ছোট (সঙ্কুচিত) সড়ক দিয়ে শিক্ষার্থীসহ অসংখ্য মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করে। প্রায়ই এই সড়কে ছোটবড় দুর্ঘটনা ঘটলেও দেখার কেউ নেই।
এ ব্যাপারে এলাকাবাসী একাধিকবার জেলা পরিষদ বরাবর গণস্বাক্ষরসহ লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু অজ্ঞাত কারণে কোন ব্যবস্থা নেয়া হয়নি।
এ ব্যাপারে রাজগঞ্জ বাজার উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক ও রাজগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল লতিফ বলেন, সরকারি সম্পত্তিতে থাকা সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ এখন সময়ের দাবি। বিষয়টি বর্তমানে জেলা প্রশাসকের অনুমতির অপেক্ষায় রয়েছে।
যশোর জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা লুৎফর রহমান জানান, রাজগঞ্জ বাজারে সরকারি সম্পত্তি হাতছাড়া হয়েছে এটা সত্য। দ্রুত সময়ের মধ্যে অবৈধ দখলদারদের স্থাপনা উচ্ছেদসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।