শালিখায় পরিবেশবান্ধব ইটভাটায় উৎপাদন শুরু

0

শালিখা (মাগুরা) সংবাদদাতা॥ মাগুরার শালিখা উপজেলার শতখালী এলাকায় তানিয়া ব্রিকস নামের একটি প্রতিষ্ঠান বাণিজ্যিকভাবে পরিবেশবান্ধব উৎপাদন ইট শুরু করেছে। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে চালু হওয়া এজাতীয় ইটভাটা মাগুরা জেলার মধ্য এই প্রথম। উন্নত মানের নিখুঁত, দৃষ্টি নন্দন, সাইজ অনুযায়ী প্রতিটি ইট একই মানের হওয়ায় নির্মাণে সাধারণ ইটের চেয়ে শতকরা ১৭ ভাগ ব্যয় সাশ্রয়ী। এছাড়া এই ইট সাধারণ ইটের চেয়ে দ্বিগুণেরও বেশি স্থায়ী।
তানিয়া ব্রিকসের মালিক মো. কামাল হোসেন জানান, বিএসটিআই কর্তৃক স্ট্যান্ডার্ড নির্ধারিত এবং বুয়েট কর্তৃক পরীক্ষিত, কম জ্বালানী ব্যয় অদাহ্য ও অস্বাস্থ্যকর কালো ধোঁয়া নির্গত হয় না। ফলে এ প্রতিষ্ঠানের আশপাশ এলাকার কৃষি জমি নষ্ট হয় না, গাছপালা ও ফসল উৎপাদনের ওপর কোনোও ক্ষতিকর প্রভাব পড়ে না। ব্রিকসের মালিক আরও জানান, প্রতি হাজার ১ নম্বর ইট হাজার ৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।
প্রতিষ্ঠানটির ম্যানেজার আজগর আলী জানান, জার্মান প্রযুক্তিতে জেলায় প্রথম পরিবেশ বান্ধব এই ইট উৎপাদন শুরু হয়েছে। অত্যাধুনিক মেশিনে দৈনিক ১৫/১৬ হাজার ইট উৎপাদনে সক্ষম। আনোয়ার নামের এক ক্রেতা জানান, এই ইট ভালো বলে শুনেছেন তাই তিনি তার বাড়ি করার জন্যে এই ইট কিনতে এসেছেন।