যেসব ব্লকবাস্টার সিনেমা ফিরিয়ে দিয়েছেন রানি মুখার্জি

0

লোকসমাজ ডেস্ক॥ বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রীদের একজন রানি মুখার্জি। নব্বই দশকে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের একজন ছিলেন তিনি। ১১৯৬ সালে ‘রাজা কি আয়েগি বারাত’ সিনেমা দিয়ে বলিউডে যাত্রা করেন। এরপর পেছনে তাকাতে হয়নি আর।
বাঙালি এই অভিনেত্রী উপহার দিয়েছেন ‘কুচ কুচ হোতা হ্যায়’ এবং ‘গোলাম’ -এর মতো সিনেমা। যা তার ক্যারিয়ারকে আরও সফল করে তোলে। কর্মজীবনে সাতটি ফিল্মফেয়ার পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেছেন গুণী এই অভিনেত্রী।
তবে তার নামের সাথে যুক্ত হতে পারতো আরও কয়েকটি ব্লকবাস্টার সিনেমা। যেগুলোতে কাজ করা হয়নি রানির। কিছু সময়ের অভাবে কিছু ছবি তিনি ছেড়ে দিয়েছেন গল্প ও চরিত্র পছন্দ না হওয়ায়।
ভুল ভুলাইয়া
প্রিয়দর্শন পরিচালিত হরর সিনেমা ‘ভুল ভুলাইয়া’র জন্য প্রথম পছন্দ ছিলেন রানি মুখার্জি। অভিনেত্রী সিনেমাটি করতে আগ্রহ না দেখানোর জন্য নির্মাতারা বিদ্যা বালানকে নেন। সিনেমায় বিদ্যা তার ক্যারিয়ারের সেরা পারফরম্যান্সের একটি প্রদান করেছেন। জনপ্রিয়তার কারণে নির্মিত হচ্ছে সিনেমার সিক্যুয়েল ‘ভুল ভুলাইয়া ২’। সিনেমাটি এবছরের ২০ মে মুক্তির কথা রয়েছে।
লাগান
মিস্টার পারফেকশনিস্ট খ্যাত অভিনেতা আমির খানের ‘লাগান’ একটি ব্লকবাস্টার সিনেমা। ২০০১ সালে মুক্তি পায় এটি।
এতে প্রধান নারী চরিত্রের জন্য রানি মুখার্জিকে পছন্দ করেছিলেন আমির খান। কিন্তু শিডিউল সমস্যার কারণে রানি ছবিটি ফিরিয়ে দেন। পরবর্তীতে রাধা চরিত্রে অভিনয় করেন গ্রেসি সিং।
দিল সে
মণি রত্নমের জনপ্রিয় রোমান্টিক থ্রিলার ‘দিল সে’ সিনেমার জন্য প্রথমে রানি মুখার্জিকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কোনো কারণে ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি রানি প্রত্যাখ্যান করেছিলেন। এরপর মনীষা কৈরালাকে শাহরুখ খানের বিপরীতে প্রধান অভিনেত্রীর চরিত্রের জন্য বলা হয়। মনীষার অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে। সিনেমাপ্রেমীদের মনে এখনো পছন্দের তালিকায় রয়েছে ‘দিল সে’।
মুন্না ভাই এমবিবিএস
‘মুন্না ভাই এমবিবিএস’ সিনেমায় সঞ্জয় দত্ত এবং গ্রেসি সিংয়ের রসায়ন ভক্তরা ব্যাপকভাবে পছন্দ করেছিলেন। মজার ব্যাপার হলো রানি মুখার্জিকে যখন এই সিনেমার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল তখন তিনি চিঙ্কির চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন। কিন্তু ব্যস্ততার কারণে ও শুটিং তারিখ না মেলায় সিনেমা থেকে বাদ পড়তে হয় অভিনেত্রীকে। ছবিটির জন্য প্রস্তাব পেয়েছিলেন শাহরুখ খানও। তিনিও শিডিউল মেলাতে না পেরে না করে দেন রাজকুমার হিরানিকে।