রেকর্ড ভেঙেছে মাদক, ফের নড়েচড়ে বসছে সরকার

0

আমানুর রহমান রনি॥ সাঁড়াশি অভিযান শুরুর তিন বছরের মধ্যে দেশে মাদক উদ্ধার ও জব্দের পরিসংখ্যান অতীতের রেকর্ড ভেঙেছে। গত বছরের ১১ মাসের পরিসংখ্যানে দেখা গেছে দেশে ইয়াবা, বিদেশি মদ, হেরোইন, গাঁজাসহ বিভিন্ন মাদকের ব্যবহার ও চোরাচালান বেড়েছে অনেক। বিশেষজ্ঞরা বলেছেন, যে পরিমাণ মাদক জব্দ হয়, তা দেশে ঢোকা মাদকের দশ ভাগ। বাকি নব্বই ভাগই ধরা পড়ে না। আন্তর্জাতিকভাবে এভাবেই হিসাব করা হয়। ২০১৮ সালের মে থেকে পরের বছরজুড়ে দেশের সবকটি আইনশৃঙ্খলা বাহিনী ও বিশেষায়িত প্রতিষ্ঠান একযোগে মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ‘বন্দুকযুদ্ধে’ প্রাণহানী হয় অনেকের। দেশ-বিদেশে এই অভিযান নিয়ে সমালোচনাও কম হয়নি। তবে এরপরও কাঙ্ক্ষিত ফল আসেনি। অভিযানের দুই-তিন বছর পর মাদক উদ্ধারের পরিসংখ্যান দিচ্ছে সেই ইঙ্গিত।
পুলিশ, কোস্ট গার্ড, বাংলাদেশ বর্ডার গার্ড (বিজি), র‌্যাব ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর মিলে গত বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ইয়াবা উদ্ধার করেছে চার কোটি ৮৩ লাখ ৮৩ হাজার ৯০৬ পিস। ২০২০ সালে ছিল তিন কোটি ৬৩ লাখ ৮১ হাজার ১৭ পিস, ২০১৯ সালে ছিল তিন কোটি চার লাখ ৪৬ হাজার ৩২৮ পিস। ২০২১ সালের প্রথম ১১ মাসে দেশের সব বাহিনী ও সংস্থা মিলে বিদেশি মদ উদ্ধার করেছে দুই লাখ ৫ হাজার ৩২৪টি বোতল। ২০১৯ ও ২০২০ সালে ছিল এক লাখ ১৩ হাজার ২৭৯টি বোতল ও এক লাখ ৩২ হাজার ৫৩৯টি বোতল। এ ছাড়াও এবছর হেরোইন উদ্ধার করা হয়েছে ৪১৫ কেজি ১৫৭ গ্রাম। ২০১৯ ও ২০২০ সালে যা ছিল যথাক্রমে ৩২৩ কেজি ও ২১০ কেজি।
২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত অন্যান্য মাদকের মধ্যে কোকেন এক কেজি ৫৫ গ্রাম, আফিম ৬৮ কেজি ৪৭৬ গ্রাম, গাঁজা ৭৫ হাজার ৯৭৯ কেজি ৬৯৬ গ্রাম, ফেন্সিডিল পাঁচ লাখ ৩২ হাজার ৭৩০ বোতল ও ১০৬ লিটার, বিয়ার ৯৫ হাজার ৮৮১ ক্যান ও এক লাখ ৩১ হাজার ৮৩৪টি বোতল জব্দ করা হয়। এ ছাড়াও মাদক হিসেবে ব্যবহৃত বিভিন্ন ইনজেকশনের ৮৯ হাজার ৭৪টি অ্যামপুল উদ্ধার করা হয়েছে। এসব মাদকও ২০১৯ ও ২০২০ সালের তুলনায় বেশি জব্দ হয়েছে। অভিযানের পরও মাদক ব্যবহারের ঊর্ধ্বগতির কারণ সম্পর্কে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মো. আব্দুর রশীদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা মাদক চোরচালানারে চেইনটি ভাঙতে পারিনি এখনও। পাশের দেশ মিয়ানমারও আমাদের সহযোগিতা করছে না। তাদের বাহিনীর কর্মকর্তারাও মাদক চোরাচালানের মাধ্যমে লাভবান হয়। সেখানকার বিচ্ছিন্ন গ্রুপগুলোও আয় করছে। তারা সবাই বাংলাদেশে ইয়াবা পাচার করার চেষ্টা করে। চোরাকারবারিদেরও সহযোগিতা করে। সঙ্গে আমাদের দেশের সরবরাহকারীরাও তৎপর। তাই মাদকের বাজার ঊর্ধ্বমুখী।’ তার মতে, ‘আমরা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছি। তবে মাত্রাতিরিক্ত নয়। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে।’ ২০১৮ সালের ৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মাদকবিরোধী বিশেষ অভিযান শুরু হয়। এসব অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার করা হয়। পুলিশ, র‌্যাব, বিজিবি ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর দেশজুড়ে সাঁড়াশি অভিযান শুরু করে। ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত মাদকের বিরুদ্ধে তীব্র অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। এসময় ‘ক্রসফায়ারে’ মারা যায় ৪৯৬ মাদক ব্যবসায়ী। এর মধ্যে পুলিশের সঙ্গে ২৮৬ জন, র‌্যাবের সঙ্গে ১৪১ জন, বিজিবির সঙ্গে ৪১ জন, গোয়েন্দা পুলিশের সঙ্গে ২৩ জন এবং অজ্ঞাতদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মারা যায় ৫ জন। সম্প্রতি মাদকের বিরুদ্ধে আবারও বড় অভিযান নিয়ে ভাবছে সরকার। গত বছরের আগস্টে মাদক চোরাকারবার ও ব্যবহারের ঊর্ধ্বগতির প্রেক্ষাপট নিয়ে আলোচনায় বসেছিল ৯টি মন্ত্রণালয় ও বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট দফতর-সংস্থার প্রায় ৩০ কর্মকর্তা। মাদক দ্রব্য অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুস সবুর মন্ডল জানান, ‘মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স নীতি অব্যাহত রয়েছে। নাগরিকদের নিয়ে গণআন্দোলন ও সচেতনতা বৃদ্ধির চেষ্টা করছি। মাদক আমাদের নতুন প্রজন্মের শত্রু। এটিকে প্রতিহত করতেই হবে।’