ডিজেল পাচার ঠেকাতে বেনাপোল সীমান্তে নজরদারি

0

স্টাফ রিপোর্টার॥ বেনাপোল স্থলবন্দর দিয়ে ডিজেল পাচার ঠেকাতে নজরদারি বাড়িয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার (১০ নভেম্বর) সকালে বন্দরের আমদানি-রপ্তানি গেটে বিজিবি সদস্যদের তদারকি করতে দেখা যায়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতে ডিজেলের দাম বেশি হওয়ায় একশ্রেণির অসাধু ট্রাকচালক বাংলাদেশ থেকে ডিজেল পাচার করে আসছিল। বিষয়টি নজরে এলে নড়েচড়ে বসে বিজিবি। ফলে ভারত থেকে আসা ট্রাক বেনাপোল বন্দরে আসার সময় তেলের ট্যাংকি স্কেল দিয়ে পরিমাপ করে লিপিবদ্ধ করা হয়। ওই ট্রাক পণ্য খালাস করে ভারতে ফিরে যাওয়ার সময় ফের পরিমাপ করা হয়। সরেজমিন দেখা যায়, ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাক বিজিবি সদস্যরা স্কেল দিয়ে পরিমাপ করে লিপিবদ্ধ করছেন। অন্যদিকে বেনাপোল আইসিপি ক্যাম্পের সামনে মালামাল আনলোড করে ভারত ফেরার পথে ওই ট্রাক আবারও পরিমাপ করা হচ্ছে। বন্দরে কর্তব্যরত বিজিবির সদস্য আব্দুল কুদ্দুস জানান, ভারত থেকে আসার সময় যে তেল ছিল তা আমরা লিখে রেখেছি। আবার যাওয়ার পথে ওই ট্রাক আবারও পরিমাপ করা হচ্ছে। যদি আসার সময় যে তেল বহন করে বাংলাদেশে প্রবেশ করেছিল তার চেয়ে বেশি পাওয়া যায় তাহলে তার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।
এ বিষয়ে ভারতীয় ট্রাকচালক শহিদুল্লাহ মণ্ডল বলেন, ভারত থেকে যে তেল নিয়ে আসি তাতে হয়ে যায়। তবে কোনো কারণে যদি কম পড়ে যায় তাহলে হয়তো ১০ লিটারের মতো তেল সংগ্রহ করি। সেটি না হলে গেটে বিএসএফকে বলে ওপার থেকে তেল নিয়ে আসি। চেকপোস্টের একজন সিঅ্যান্ডএফ এজেন্ট জানান, সীমান্তে একটি চক্র সিন্ডিকেট গড়ে দীর্ঘদিন প্রশাসনের নাকের ডগায় ডিজেল পাচারের সঙ্গে যুক্ত ছিল। বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের কমান্ডার সুবেদার মাহবুব হোসেন বলেন, হেডকোয়ার্টারের নির্দেশে ভারতে জ্বালানি তেল পাচাররোধে নজরদারি বাড়ানো হয়েছে। ট্রাকগুলো চেক করে তারপর ছাড়া হচ্ছে।