ভ্যাকসিন প্রদানের টার্গেট পূরণে ব্যর্থ হচ্ছে রাশিয়া

0

লোকসমাজ ডেস্ক॥এই শরতের মধ্যেই দেশের ৬০ ভাগ নাগরিককে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করেছিল রাশিয়া। তবে এটি বাস্তবায়নে ব্যর্থ হতে যাচ্ছে দেশটি। সম্প্রতি দেশটিতে কোভিডে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। রুশ কর্মকর্তা সাম্প্রতিক সময়ে সংক্রমণের উচ্চহারের জন্য ডেল্টা ভ্যারিয়েন্টকে দায়ি করেছেন। দেশটির ৯০ শতাংশ কোভিডের পেছনেই এই ভ্যারিয়েন্ট রয়েছে বলে জানানো হয়েছে।রাশিয়ানদের মধ্যেও ভ্যাকসিন গ্রহণে ব্যাপক অনাগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। দেশটিতে বিনামূল্যে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তারপরেও মানুষ ভ্যাকসিন গ্রহণে আগ্রহী না।
ফলে একাধিক অঞ্চলে কর্তৃপক্ষকে নির্দিষ্ট কর্মচারীদের জন্য ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করেছে। আবার কোথাও কোথাও ভ্যাকসিন নিলে গাড়ি ও বাড়ি জেতার সুযোগ রয়েছে এমন অফার ঘোষণা করা হয়েছে।
যদিও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানিয়েছেন, এই সপ্তাহে ভ্যাকসিন নিতে আগ্রহীর সংখ্যা বেড়েছে। তারপরেও এটি এখন স্পষ্ট যে আমাদের টার্গেট পূরণ সম্ভব নয়। এটিকে এখন পিছিয়ে নেয়া হচ্ছে। রাশিয়ায় মঙ্গলবার কোভিডে আক্রান্ত হয়ে ৬৫২ মৃত্যু হয়েছে। দেশটিতে মোট কোভিডে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ মানুষ।