ঘরমুখী মানুষের বিড়ম্বনা কমাতে ফেরি চলাচলের অনুমতি

0

লোকসমাজ ডেস্ক॥ ঈদ সামনে রেখে ঘরমুখী মানুষের বিড়ম্বনা এড়াতে দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-বাংলাবাজার রুটে দিনেও ফেরি চলাচলের অনুমতি দিয়েছে বিআইডব্লিউটিসি। সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিসির মহাব্যবস্থাপক আশিকুজ্জামান। এর আগে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ রবিবার রাতভর ১৬টি ফেরি দিয়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহন পারাপার করে। কিন্তু সোমবার ভোর থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী ফেরি চলাচল বন্ধ করে দেয় ফেরি কর্তৃপক্ষ । তবে দিনেরবেলায় শুধু জরুরি পরিসেবার জন্য দুটি ফেরিতে যানবাহন পারাপার চালু রাখা হয়ে। এদিকে শুক্রবার ও শনিবার দৌলতদিয়া ঘাটে ঈদে ঘরমুখো মানুষের চাপ বেশি থাকায় রোববার ও সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত যাত্রী ও যানবাহনের চাপ তুলনামূলক কম ছিল। তবে ঘরমুখো মানুষকে ঠেকাতে জেলা পুলিশ কঠোর অবস্থান গ্রহণ করে। এর আগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক ফিরোজ শেখ বলেছিলেন, দিনে ফেরি বন্ধ। শুধু জরুরি পরিসেবায় বহরের ১৬টি ফেরির মধ্যে দুটি দিয়ে কিছু যানবাহন পারাপার করা হচ্ছে। তাও অ্যাম্বুলেন্স ও রোগী ছাড়া ফেরিতে উঠতে পারবে না। তবে রাতে পণ্যবাহী পরিবহন পারাপারের জন্য সব ফেরি সচল রাখা হবে।
এদিকে, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাট থেকে সোমবার সকাল ১০টার দিকে একটি ফেরি ছেড়ে গেছে। এক ফেরিতেই অ্যাম্বুলেন্সের সঙ্গে পার হয়েছেন দক্ষিণবঙ্গের ঘরমুখো ৩ হাজার যাত্রী।
এছাড়াও গতকাল রবিবার দিনগত রাত থেকে আজ ভোর পর্যন্ত ১১টি ফেরিতে পণ্যবোঝাই যানবাহন পারাপার করা হয়েছে। রাতভর ওই ফেরিগুলোতে পণ্যবোঝাই যানবাহনের সঙ্গে ঘরমুখো হাজার হাজার যাত্রী পদ্মা পাড়ি দিয়েছেন। এদিকে, ফেরি, লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ থাকার পরও শিমুলিয়া ঘাটে দক্ষিণবঙ্গের ঘরমুখো যাত্রীর ঢল অব্যাহত রয়েছে। হাজার হাজার যাত্রী এখনো শিমুলিয়া ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় রয়েছেন। অ্যাম্বুলেন্স নিয়ে ফেরি ছেড়ে যাওয়ার অপেক্ষায় তারা ঘাটের বিভিন্ন পয়েন্টে অবস্থান করছেন। বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) সাফায়েত আহমেদ জানিয়েছেন, রবিবার দিনগত রাত থেকে গতকাল ভোর ৬টা পর্যন্ত নিয়ম মাফিক পণ্যবোঝাই যানবাহন পারাপারের জন্য ফেরি চলাচল করেছে। তা ছাড়া আজ সকালে ৫-৬টি লাশবাহী অ্যাম্বুলেন্স নিয়ে শিমুলিয়া ঘাট ছেড়ে যায় ফেরি যমুনা। এ ফেরিতে হাজার হাজার যাত্রী অ্যাম্বুলেন্সের সঙ্গে নৌরুট পারাপার হয়েছেন।তিনি বলেন, শুধুমাত্র অ্যাম্বুলেন্স পারাপারের জন্যই ফেরি যমুনা ছাড়া হয়েছিল। তবে এ সময় ঘরমুখো যাত্রীদের তো আর আটকে রাখা যায়নি। মুন্সীগঞ্জ ট্রাফিক পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার নাজমুল রায়হান জানান, শিমুলিয়া ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় রয়েছে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক। তিনি বলেন, প্রাইভেটকার ও মাইক্রোসহ যাত্রীবাহী কোনো যানবাহন ঘাট এলাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। যাত্রীবাহী যানবাহন শিমুলিয়া মোড়ের চেকপোস্ট ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে।