মোটরযান কর ও ফি আদায়ে অতিরিক্ত কাজের সেবা ব্যয় বাড়ছে

0

লোকসমাজ ডেস্ক॥মোটরযান কর ও ফি আদায়ে সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের সেবায় ব্যয় বাড়ছে। এরফলে বিদ্যমান চুক্তির মেয়াদ না বাড়িয়ে শুধু সেবা ব্যয় বাবদ সার্ভিস প্রোভাইডারকে অতিরিক্ত কাজের জন্য ৪৮ কোটি ২ লাখ ১৪ হাজার ৭০০ টাকা পরিশোধ করতে হবে।
জানা গেছে, মোটরযানের কর ও ফি আদায়ে জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য ডাক বিভাগের পরিবর্তে অন-লাইন ব্যাংকিং ব্যবস্থায় ২০১০ সাল থেকে দরপত্র প্রক্রিয়ায় নির্বাচিত সার্ভিস প্রোইডার প্রতিষ্ঠানের মাধ্যমে কর ও ফি আদায় কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের ১৩ জুলাই অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশে একই বছর ২২ আগস্ট থেকে ৫ বছরের জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)-এর সঙ্গে মেসার্স কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস (সিএনএস) লিমিটিডের সঙ্গে চুক্তি হয়। চুক্তির মূল্য ছিল ভ্যাট ও আইটিসহ ১৩৬ কোটি ৭৪লাখ ৪২হাজার টাকা। যার মেয়াদ ২০২১ সালের ১৬ জুলাই।
সূত্র জানায়, চুক্তির আওতায় সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান আইটি সিস্টেমের মাধ্যমে ১৮টি ব্যাংকের চার শতাধিক শাখা ও বিশেষায়িত বুথের মাধ্যমে এবং অন-লাইনে ডেবিট, ক্রেডিট কার্ড, বিকাশ, রকেট ইত্যাদি মোবাইল অ্যাকাউন্টের মাধ্যমে মোটরযানের বিভিন্ন কর, ফি, জাতীয় রাজস্ব বোর্ডের আওতায় মোটরযানের অনুমিত ও অগ্রিম আয়কর, ভ্যাট ও সম্পূরক শুল্ক আদায় হচ্ছে। চুক্তির শর্ত অনুযায়ী সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানকে এই সব কর ও ফি আদায়ের জন্য প্রাক্কলিত এন্ট্রি সংখ্যার বিপরীতে মোট ১৪টি উদ্বৃত মূল্য হার অনুসারে মাসিক ভিত্তিতে সার্ভিস চার্জ পরিশোধ করা হচ্ছে।
বিআরটি-এর একজন কর্মকর্তা এই বিষয়ে বলেন, ‘অন-লাইন ব্যাংকিং ব্যবস্থায় গত একবছরের মোটযান কর ও ফি আদায়ের প্রবণতা বিবেচনা করে চুক্তির মেয়াদ বাড়ানো ছাড়া চুক্তিমূল্যের অতিরিক্ত ৪১ কোটি ৭৫ লাখ ৭৮ হাজার টাকা এবং ভ্যাট ১৫ শতাংশ হারে ৬ কোটি ২৬ লাখ ৩৬ হাজার ৭০০ টাকাসহ মোট ৪৮ কোটি ২ লাখ ১৪ হাজার ৭০০ টাকা পরিশোধ করতে হবে। যা বিদ্যমান চুক্তির ৩৫ শতাংশ।’
এ অবস্থায় সড়ক ও সেতু পরিবহন মন্ত্রণালয় থেকে প্রকল্পের সময় না বাড়িয়ে বাড়তি কাজের মূল্য বাড়াতে অতিরিক্ত ৪৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এই সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলেও সূত্র জানায়।