যশোর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ১৭ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি

0

সুন্দর সাহা ॥ খুলনা বিভাগসহ সারাদেশ থেকে মুক্তি পাচ্ছেন ৩২৭ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি। এদের সকলেই হত্যা-খুনসহ দুর্ধর্ষ সব মামলায় সাজাপ্রাপ্ত। এরমধ্যে যশোর কেন্দ্রীয় কারাগার থেকে ১৭ জনসহ খুলনা বিভাগের ১০টির মধ্যে ৭টি কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ৩২ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি। এদের সকলেই হত্যাসহ দুর্ধর্ষ সব মামলায় সাজাপ্রাপ্ত কযেদি। তবে আজই এরা মুক্তি পাচ্ছেন না। হেড কোয়ার্টারে ই-মেইলে নির্দেশ খুলনা বিভাগের ডিআইজি প্রিজন-এর সদর দফতর যশোরে এসে পৌঁছেছে। মূল কপি আসার পর যাচাই-বাছাই শেষে এসব কয়েদির মুিক্ত পেতে র্আও দু/এক দিন লাগতে পারে বলে সংশ্লিষ্টরা জানান। কোর্টের রায়ে যাদের জরিমানা করা হয়েছে তাদের মুক্তি পেতে জরিমানা পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার সারাদেশ থেকে হত্যা-খুনসহ দুর্ধর্ষ সব মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৩২৭ জন কয়েদি মুক্তি পাচ্ছেন। খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স-এর দপ্তর থেকে জানা যায়, কারা বিধি প্রথম খন্ডের ৫৬৯ ধারা অনুযায়ী খুলনা বিভাগের ১০টির মধ্যে ৭টি কারাগার থেকে মুক্তির তালিকাভুক্ত হয়েছেন ৩২ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি। এরমধ্যে যশোর কেন্দ্রীয় কারাগার থেকে ১৭ জন, খুলনা জেলা কারাগার থেকে একজন, কুষ্টিয়া জেলা কারাগার থেকে ৪ জন, সাতক্ষীরা জেলা কারাগার থেকে ২ জন, মাগুরা জেলা কারাগার থেকে ৫ জন এবং চুয়াডাঙ্গা জেলা কারাগার থেকে ৩ জন। নড়াইল, মেহেরপুর ও ঝিনাইদই জেলা কারাগারে আটক কোনো কয়েদির নাম এই তালিকায় নেই। খুলনা বিভাগের ১০টি কারাগার থেকে মুক্তিপ্রাপ্তদের তালিকায় যাদের নাম রয়েছে তারা সবাই হত্যা মামলায় সাজাপ্রাপ্ত কয়েদি।
এ বিষয়ে যশোর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালার সাথে যোগাযোগ করা হলে তিনি লোকসমাজকে জানান, ‘যশোর কেন্দ্রীয় কারাগার থেকে ১৭ জনকে মুক্তি দেয়ার নির্দেশ এসেছে। মূল কপি আসার পর নিয়ম-কানুন মোতাবেক যথাসময়ে তাদের মুক্তি দেয়া হবে। তবে যাচাই-বাছাই শেষে করে তাদের মুক্তি পেতে ২/৩ দিন সময়ের প্রয়োজন হবে।’ এ ব্যপারে খুলনা বিভাগের ডিআইজি প্রিজন ছগির মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘খুলনা বিভাগের ১০টি কারাগার থেকে মুক্তি দেয়ার জন্য ৩২ জনের তালিকা এসেছে। তবে সেটা ই-মেইলে। আমাদের প্রতিনিধি কারা অধিদফতরে গেছে নির্দেশের মূল কপি আনার জন্য। সেটি এসে পৌঁছালে যাচাই বাছাই করে তালিকায় থাকা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদিদের মুক্তির চিঠি সংশ্লিষ্ট কারাগারে পাঠানো হবে। কারগারের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, এর আগে সরকার তিন ধাপে খুলনা বিভাগের ১০টি কারাগারের ১৮৮ জনসহ সারা দেশের ৬৮টি কারাগারের ২ হাজার ৮৮৪ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে। সূত্র জানায়, যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মধ্যে ইতোমধ্যে যারা ২০ বছর কারাবাস অতিক্রান্ত করেছেন তাদের মুক্তির নির্দেশ সম্বলিত আরও তালিকা আসতে পারে।