চুলাতেই তৈরি হবে তান্দুরি চিকেন

0

লোকসমাজ ডেস্ক॥সাপ্তাহিক ছুটির দিনে নানা স্বাদের মুখরোচক খাবার খেতে ইচ্ছা করবেই। কিন্তু মন চাইলেই সবসময় বাইরের খাবার খাওয়া উচিত নয়। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার যতই সুস্বাদু ও লোভনীয় হোক না কেন, ঘরের খাবার বেছে নেওয়াই হবে সঠিক সিদ্ধান্ত।
যদি তান্দুরি চিকেন খেতে ইচ্ছা হয় তবে সেটাও ঘরের চুলাতেই তৈরি করে নেওয়া যাবে পরিচিত সব মসলা দিয়েই। দেখে নিন চুলায় তান্দুরি চিকেন তৈরির একদম সহজ সাধারণ রেসিপি।
তান্দুরি চিকেন তৈরিতে যা লাগবে
১. ৪টি মুরগির আস্ত রানের অংশ অথবা ৮টি ড্রামস্টিক।
২. ৪ টেবিল চামচ টকদই।
৩. ৩ টেবিল চামচ আদা-রসুন বাটা।
৪. টেবিল চামচ সরিষা তেল।
৫. এক চা চামচ করে- জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া, কালো গোলমরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, মেথি গুঁড়া।
৬. ২ টেবিল চামচ লেবুর রস।
৭. এক টেবিল চামচ চাট মসলা।
৮. ৩ টেবিল চামচ বেসন।
৯. প্রয়োজনমতো মাখন ও লবণ।
১০. ফয়েল পেপার ও একটি কয়লা।
তান্দুরি চিকেন যেভাবে তৈরি করতে হবে
১. প্রথমেই মাংসের টুকরাগুলো আদা-রসুন বাটা, সামান্য লবণ, দুই টেবিল চামচ মরিচ গুঁড়া ও আধা কাপ লেবুর রস দিয়ে মেরিনেট করে রাখতে হবে দুই ঘন্টার জন্য।
২. এবারে ভিন্ন একটি পাত্রে সরিষার তেল ও সকল গুঁড়া মসলা একসাথে মেশাতে হবে।
৩. শুকনো কড়াইতে বেসন দিয়ে মাঝারি আঁচে সোনালি করে ভেজে নিতে হবে। মসলার মিশ্রণে এই ভাজা বেসন, টকদই ও লবণ দিয়ে পুনরায় ভালোভাবে মেশাতে হবে।
৪. মেরিনেট করে রাখা মুরগির টুকরাগুলো এই মসলাতে পুনরায় মেরিনেট করতে হবে ভালোভাবে। মেরিনেট করা হয়ে গেলে মাংসের উপরে ছোট ফয়েল পেপারে একটি জ্বলন্ত কয়লা রেখে তার উপরে গলানো মাখন ঢেলে দিতে হবে এবং পাত্রের মুখ বন্ধ করে দিতে হবে চার ঘন্টার জন্য। এতে করে কয়লার পোড়া গন্ধ মাংসের ভেতরে ঢুকে যাবে এবং তান্দুরি ফ্লেভার আনবে।
৫. সময় হয়ে গেলে ননস্টিক ফ্রাই প্যান গরম করে এতে অল্প পরিমাণ মাখন ছড়িয়ে দিয়ে মাংসের টুকরাগুলো দিয়ে দিতে হবে। প্রতিটি টুকরার উভয় পাশ ১৫ মিনিট করে ভাজার পর দেখতে হবে মাংস সিদ্ধ হয়েছে কিনা। সিদ্ধ হলে নামিয়ে পরিবেশন করতে হবে মজাদার তান্দুরি চিকেন।