খেজুর গাছের মাথা কেটে শত্র“তা!

0

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছার পল্লীতে দুর্বৃত্তরা এক কৃষকের ১০টি খেজুর গাছের মাথা কেটে ফেলেছে। প্রতিটি খেজুর গাছ থেকে রস সংগ্রহ চলছিল। কিন্তু রাতের আধারে কে বা কারা গাছের মাথা কেটে মাটিতে ফেলে রেখে চলে গেছে। গাছের সাথে এমন শত্রুতায় সকলে হতবাক হয়েছেন। এই জঘন্য কাজের সাথে যেই জড়িত থাক না কেন তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন ভুক্তভোগীসহ এলাকাবাসী।
সূত্র জানায়, উপজেলার পাতিবিলিা ইউনিয়নের একটি গ্রামের নাম হয়াতপুর। গ্রামের সহজ সরল মানুষের মধ্যে অন্যতম একজন হচ্ছেন মোজাম্মেল হোসেন পান্নু। পিতা মৃত ইসাহক আলী। কৃষি কাজ করে মোজাম্মেল হোসেন জীবিকা নির্বাহ করেন। গত ২৭ ডিসেম্বর রাতে কে বা কারা এই কৃষকের অন্তত ১০ টি খেজুর গাছের মাথা কেটে মাটিতে ফেলে রেখে চলে যায়।
ভুক্তভোগী মোজ্জাম্মেল হোসেন জানান, কৃষি কাজের পাশাপাশি শীত মৌসুমে খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে গুড়, পাটালি তৈরি করে তা বাজারে বিক্রি করে তিনি সংসার চালান। প্রতি বছরের মত চলতি শীতে তিনি অর্ধশত খেজুর গাছ থেকে রস সংগ্রহের জন্য প্রস্তুত করেন। ইতোমধ্যে প্রতিটি গাছ থেকে রস সংগ্রহ শুরু হয়েছে। গত ২৭ ডিসেম্বর শুক্রবার তিনি গ্রামের নিমতলা মাঠে সড়কের পাশে ১০টি খেজুর গাছ কেটে ভাড় বেঁধে রেখে আসেন। ওই রাতে কে বা কারা সমুদয় গাছের মাথা কেটে মাটিতে ফেলে রেখে চলে যায়। সকালে রস আনতে গিয়ে তিনি এই দৃশ্য দেখতে পান। গ্রামের বাসিন্দা আব্দুস সালাম বলেন, গাছের সাথে যারা এমন শত্রুতা করে তারা মানুষ নামের কলঙ্ক। এদের বিচার হওয়া দরকার। স্থানীয় ইউপি চেয়ারম্যান আতাউর রহমান লাল বলেন, এ ধরনের একটি খবর আমি শুনেছি। যারা গাছের সাথে শত্রুতা করে তারা দেশের শত্রু। এমন জঘন্য কাজ কোন সুস্থ মস্তিকের মানুষ করতে পারে না। ঘটনাটি তদন্ত করা হচ্ছে যারা জড়িত অবশ্যই তাদের শাস্তি হবে বলে তিনি জানান।