স্কুলের বেতন দিতে না পেরে শিক্ষার্থীর আত্মহত্যা!

0

লোকসমাজ ডেস্ক॥ জামালপুরের সরিষাবাড়ীতে স্কুলের বেতনের টাকা জোগাড় করতে না পেরে লাভনী আক্তার নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছে বলে জানা গেছে।
লাবনী রুদ্র বয়ড়া উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও উপজেলার পোগলদিঘা তারাকান্দি গ্রামের লাল মিয়ার মেয়ে।
পারিবারিক সূত্রে জানা যায়, ৭ জুন থেকে লাবনীর অর্ধ বার্ষিক পরীক্ষা শুরু হওয়ার কথা। পরীক্ষায় অংশ নিতে হলে তাকে বকেয়া ২ হাজার ২’শ টাকা পরিশোধ করতে হবে বলে স্কুল কর্তৃপক্ষ সাফ জানিয়ে দেয়। এর আগে বিভিন্ন সময় স্কুল কর্তৃপক্ষের দাবিকৃত টাকা নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে না পারায় অনেক শিক্ষার্থীকে অপমান হতে হয়। এ কারণে টাকা জোগাড় না করে স্কুলে যাবে না বলে পরিবারকে জানায় লাবনী।
নিহত লাবনীর মা ফাহিমা বেগম বলেন, অনেক কষ্ট করে লাবনীর বাবা অর্ধেক টাকা জোগাড় করে দেন। কিন্ত স্কুল কর্তৃপক্ষের অপমানের ভয়ে লাবনী স্কুলে যেতে রাজি হয়নি।  সোমবার ( ৫ জুন) সকালে পরিবারের লোকজন বিভিন্ন কাজে ব্যস্ত থাকার সুযোগে লাবনী ঘরের সিলিংয়ের সাথে ওড়না পেঁচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।
তারাকান্দি গ্রামের মজনু মৃধা বলেন, রুদ্র বয়ড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে টাকার কোন ছাড় নেই। তার কাছে কোন অনুরোধ করলেও কাজে আসে না।
স্থানীয় এক অভিভাবক জানান, তার ৯ম শ্রেণি পড়ুয়া মেয়ের বেতন দিতে একদিন দেরি হয়। এ কারণে তার মেয়েকে রোদে দাঁড় করিয়ে রাখা হয়েছিল।
রুদ্র বয়ড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুর রহমান বাছেদ বলেন, বিদ্যালয়ের পাওনা আদায়ের জন্য কোন শিক্ষার্থীকে চাপ দেওয়া হয় না। শিক্ষার্থী আত্মহত্যা করে থাকলে সেটা হয়তো অন্য কোন বিষয় থাকতে পারে। বিদ্যালয়ের টাকার জন্য হয়নি।
সরিষাবাড়ী থানার পরিদর্শক (তদন্ত) ফয়সাল আহমেদ বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পরিবারের কোন অভিযোগ না থাকায় লাশ দাফনের অনুমতি দেওয়া হয়েছে।

 

Lab Scan