খুলনা থেকে রাসেলস ভাইপার এলো বাগেরহাটে

0

বাগেরহাট সংবাদদাতা॥ খুলনা থেকে একটি রাসেল ভাইপার সাপ ধরে নিয়ে বাগেরহাটে এসেছেন রফিকুল ইসলাম নামে এক সাপুড়ে। মঙ্গলবার সকালে বাগেরহাটের কেন্দ্রীয় মাছ বাজারে সাপটিকে প্লাস্টিকের পট বের করেন। এ সময় বাজার এলাকায় সাপের খবর ছড়িয়ে পড়লে উৎসুক মানুষ সাপটি দেখার জন্যে ভিড় করে।
রফিকুল ইসলাম পিরোজপুরের নাজিরপুর দেউলিয়া বাজার এলাকার বাসিন্দা। তিনি পেশায় একজন মাছ চাষি। প্রায় ১৬ বছর ধরে যেখানে খবর পান সেখানে গিয়ে সাপ ধরেন।
রফিকুল ইসলাম বলেন, সোমবার সন্ধ্যায় খুলনার বটিয়াঘাটা উপজেলার একটি ফাঁকা মাঠে জালে আটকা পড়েছে সাপ। খবর পেয়ে সেখানে গিয়ে সাপটিকে ধরে নিয়ে আসছি। মূলত এটি খুবই বিষধর রাসেল’স ভাইপার সাপ।
তিনি বলেন, রাসেল’স ভাইপার সাপ নিয়ে জনমনে অনেক আতঙ্ক রয়েছে। মানুষকে সচেতন করার জন্যে এই সাপটি এনে মানুষ যাতে আতঙ্কিত না হয় সেজন্যে সবাইকে দেখিয়েছি।
রফিকুল ইসলাম দাবি করেন তিনি পেশায় একজন মাছ চাষি। তবে ১৬ বছর ধরে বিভিন্ন এলাকার থেকে বিষাধর সাপ ধরেন।
সাপ দেখতে আসা আমিনুল ইসলাম বলেন, বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় রাসেল’স ভাইপার সাপ নিয়ে অনেক প্রচার-প্রচারণা দেখেছি। মাছ বাজারে রাসেল’স ভাইপার সাপ দেখানো হচ্ছে শুনে দেখতে এলাম। একটা প্লাস্টিকের ভেতর থেকে সাপটিকে বের করে ছেড়ে দেওয়া হয়েছিল। এ সময় অনেকেই রাসেল’স ভাইপার সাপটির ছবি তুলেছে। আমাদের এলাকায় রাসেল’স ভাইপার সাপ কখনো দেখা যায়নি। এর আগে এই সাপ আমি দেখিনি।
মাছ ব্যবসায়ী আশিক বেপারী বলেন, আমাদের এলাকায় কোথাও রাসেল’স ভাইপার সাপ নেই। আজ প্রথম রাসেল’স ভাইপার সাপ দেখলাম।
বাগেরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সাইদুর রহমান বলেন, রফিকুল ইসলাম নামের এক ব্যক্তি বগেরহাটে রাসেল’স ভাইপার সাপ নিয়ে এসেছে । এমন খবর পাওয়ার পর বন বিভাগকে খবর দেওয়া হয়েছে। তারা এসে শনাক্ত করে সিন্ধান্ত নেবে কোথায় অবমুক্ত করা হবে।