বাজেট প্রত্যাখ্যান করে বিক্ষোভ সমাবেশ

0

শনিবার বিকেলে যশোর দড়াটানা শহীদ চত্বরে জাতীয় ও জনস্বার্থবিরোধী গতানুগতিক প্রস্তাবিত জাতীয় বাজেট প্রত্যাখ্যান করে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের যশোর জেলা সভাপতি আশুতোষ বিশ্বাস। বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট যশোর জেলা কমিটির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, সহসাধারণ সম্পাদক কামরুল হক লিকু, প্রচার সস্পাদক কামরুজ্জামান রাজেস, কৃষক সংগ্রাম সমিতির জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সমীরণ বিশ্বাস, ট্রেড ইউনিয়ন সংঘের জেলা কমিটির সহসভাপতি রেজাউল করিম প্রমুখ। পরিচালনা করেন জেলার অন্যতম নেতা নাজমুল হুসাইন।
বক্তারা বলেন, স্বৈরতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় সাম্রাজ্যবাদ ও তার দালালদের স্বার্থ রক্ষাকারী সরকারের বাজেট সকল সময়ে জাতীয় ও জনস্বার্থ বিরোধী। সাম্রাজ্যবাদ ও তার দালালদের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে আইএমএফ ও বিশ্বব্যাংকের নীতি নির্দেশে প্রণীত বাজেট অর্থমন্ত্রী শুধুই পাঠের দায়িত্বই পালন করেন। তাই এবারের বাজেট প্রণয়নে সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজির সর্বোচ্চ মুনাফা ও লুটপাটের স্বার্থে প্রণীত এসডিজি’র লক্ষ্য বাস্তবায়নের বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে।
বাজেটে কৃষক ও কৃষি খাতকে সর্বাধিক গুরুত্ব দেওয়ার দরকার ছিল। উৎপাদন খরচ কমানোর জন্য কৃষি উপকরণের মূল্যে উৎসে ভর্তুকি প্রদান, সেচে ব্যবহারকৃত বিদ্যুৎ বিনামূল্যে প্রদান, সুদ মুক্ত কৃষি ঋণ প্রদান, উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, বীজ ব্যবস্থাপনায় বরাদ্দ বৃদ্ধি, সরকারি মজুদ ব্যবস্থাপনার পরিধি বৃদ্ধি, প্রকৃত কৃষক যাতে ভর্তুকির সুবিধা পায় তা নিশ্চিতকরণ ও বরাদ্দ সুবিধা বৃদ্ধি করার দরকার ছিল।
নেতৃবৃন্দ আরও বলেন, বাজেটে জাতীয় ও জনস্বার্থ রক্ষার পূর্ব শর্ত হচ্ছে জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা। তাই প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থ বছরের জাতীয় বাজেটকে গণবিরোধী, জাতীয় ও জনস্বার্থবিরোধী ও গতানুগতিক হিসেবে প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়ে সকল সাম্রাজ্যবাদ বিরোধী গণতান্ত্রিক শক্তির প্রতি প্রচলিত স্বৈরতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে সংগ্রাম বেগবান করার আহ্বান জানান। একই সাথে নেতৃবৃন্দ মিয়ানমারের রাখাইনে নানা তৎপরতা ও সেন্টমার্টিন দ্বীপ তথা বাংলাদেশকে নিয়ে আন্তঃসাম্রজ্যবাদী দ্বন্দ্বে সম্ভাব্য বিশ্বযুদ্ধে সম্পৃক্ত করার ষড়যন্ত্রের প্রতি সজাগ-সচেতন হতে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।বিজ্ঞপ্তি।