মোংলা বন্দরে দীর্ঘদিন পড়ে থাকা ১০৭টি জাপানি গাড়ি নিলামে

0

মোংলা (বাগেরহাট) সংবাদদাতা॥ দীর্ঘদিন ধরে মোংলা বন্দরের জেটিতে পড়ে থাকা ১০৭টি ব্র্যান্ডের জাপানি রিকন্ডিশনড গাড়ি অবশেষে নিলামে বিক্রি হচ্ছে। নিলামে ওঠা এসব গাড়ির মধ্যে নিশান, পাজারো, এক্সিও হাইব্রিড, পিয়ার্স হাইব্রিড, টয়োটা ভিজ, প্রোবক্স, এ্যাকুয়া হাইব্রিড, টয়োটা হাইব্রিড, করোলা ফিল্টার, হাইয়েচ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন ব্র্যান্ডের ১০৭টি গাড়ি রয়েছে। এর মধ্যে ১৯৯৩, ৯৬, ৯৭, ৯৮, ৯৯, ২০০৬, ৭, ৮, ৯, ১১, ১৩, ১৭, ১৮. ১৯, ২০, ২১ ও ২২ সালের বিভিন্ন মডেলের গাড়ি রয়েছে।
মোংলা কাস্টমস হাউস সূত্র জানায়, জাপান থেকে মোংলা বন্দরে আমদানি করা রিকন্ডিশনড এ গাড়িগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড় না হওয়ায় মোংলা কাস্টম হাউস গাড়িগুলো বিক্রির জন্যে নিলামে তুলেছে। যে কেউ আজ ৫ জুন সকাল থেকে আগামীকাল ৬ জুন সন্ধ্যা পর্যন্ত বাংলাদেশ কাস্টমসের ই-অকশন ওয়েবসাইটে নিবন্ধন ও বিড করতে পারবেন। এ ছাড়া সরাসরি অফিসে এসেও গাড়িগুলোর নিলামে অংশ নেওয়া যাবে।
গেল সোমবার মোংলা কাস্টমস হাউসের ওয়েবসাইটে নিলামের জন্যে গাড়ি ও অন্যান্য পণ্যের চূড়ান্ত ক্যাটালগ প্রকাশ করা হয়। অনলাইনে প্রকাশ হওয়া গাড়ি ছাড়াও কিছু গ্যাস সিলিন্ডার এবং অন্যান্য পণ্যও এবারের নিলামে বিক্রি করা হবে।
মোংলা কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, মোংলা বন্দর দিয়ে আমদানি করা এসব গাড়ি ৩০ দিনের মধ্যে ছাড় করানোর নিয়ম থাকলেও সংশ্লিষ্ট আমদানিকারকরা তা করেন নি। এরপর আমদানিকারকদের আরও ১০ কার্যদিবস সময় দেয়ার পরও গাড়ি ছাড় না করানোর কারণে কাস্টমস কর্তৃপক্ষ নিয়মানুযায়ী পর্যায়ক্রমে এসব গাড়ি নিলামে বিক্রি করছে। গাড়ির নিলামে অনলাইন থেকে অথবা সরাসরি অংশ নিয়ে বিড করা যাবে। এ ছাড়া নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতার তালিকা প্রকাশের পর গাড়িগুলো বিক্রি হবে।
মোংলা কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মাহফুজুর রহমান জানান, মোংলা কাস্টমের রাজস্ব আয়ের শতকরা ৫২ শতাংশ আসে আমদানি করা গাড়ির শুল্ক থেকে। দীর্ঘদিন আমদানি করা গাড়ি বন্দরে পড়ে থাকলে অন্যান্য পণ্য রাখায় সমস্যা তৈরি হয়। নিলাম প্রক্রিয়া চালু রাখলে গাড়ি বা অন্যান্য পণ্য রাখতে ব্যবসায়ীদের সুবিধার পাশাপাশি সঠিক সময় সরকারের রাজস্ব আদায় করা সম্ভব হবে।