রেকর্ডভাঙা তাপমাত্রায় পুড়ছে প্রকৃতি ও জনজীবন

0

স্টাফ রিপোর্টার ॥ সর্বোচ্চ তাপমাত্রার ৫২ বছরের রেকর্ড ভঙ্গ হয়েছে যশোরে। গতকাল মঙ্গলবার এ জেলায় দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। দ্বিতীয় অবস্থানে চুয়াডাঙ্গায় ছিল ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে এর আগে ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১৯৭২ সালে ১৮ মে। সেদিন রাজশাহীতে তাপমাত্রা ছিলো ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস সেলসিয়াস। এরপর ১৯৯৫ সালে চুয়াডাঙ্গাতে সর্বোচ্চ দুই দফায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৫ এবং ৪৩ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালে জেলাটিতে তাপমাত্রার পারদ ওঠে ৪৩ দশমিক ২ ডিগ্রিতে। তবে এবার গরম শুরুর সাথে দক্ষিণের জেলা যশোর ও চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ এর উপরে উঠানামা করে। যা গত তিন দিন ধরে ৪৩ ডিগ্রি ছুঁইছুঁই অবস্থায় ছিলো।
খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানান, মঙ্গলবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি ঈশ্বরদীতে ৪৩.২ ডিগ্রি ও রাজশাহীতে ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে সবচেয়ে দীর্ঘ সময়ের অতি তীব্র তাপপ্রবাহ। এপ্রিলের শুরু থেকেই রাজশাহী বিভাগ দিয়ে তাপপ্রবাহ শুরু হয়। পরে তা সারাদেশেই ছড়িয়ে পড়ে। কোথাও কোথাও রূপ নেয় অতি তীব্র তাপপ্রবাহ। বর্তমান খুলনা-যশোরসহ দক্ষিণের জেলাগুলোতে অতি তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। যার ফলশ্রুতিতে এসব এলাকায় প্রায় এপ্রিল জুড়েই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে।
তীব্র তাপপ্রবাহে নাজেহাল হয়ে পড়েছে সব শ্রেণিপেশার মানুষের জনজীবন। বেশি বিপাকে পড়েছেন নিম্নআয়ের খেটে খাওয়া মানুষ। তীব্র তাপপ্রবাহের মধ্যেও জীবিকার তাগিদে ঝুঁকি নিয়ে বাইরে বের হতে হচ্ছে তাদের।
আবহাওয়া অফিস জানিয়েছে, ১৯৪৮ থেকে হিসাব করলে, গত ৭৬ বছরের মধ্যে এবারের দাবদাহের স্থায়িত্ব বেশি। আর এই দাবদাহ বিস্তৃত হয়েছে বিশাল এলাকা নিয়ে। দীর্ঘসময় ধরে চলা তীব্র তাপপ্রবাহ অতি তীব্র তাপপ্রবাহ রূপ নিয়ে জনজীবনে প্রভাব ফেলছে। হিটস্ট্রোকে মারা যাওয়াসহ গরমজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু বয়স্ক থেকে শুরু করে সব বয়সী মানুষ।
তবে এর বড় প্রভাব পড়ছে শহর ও গ্রামাঞ্চলের খেটে খাওয়া মানুষের জীবনযাপনের ওপর। প্রখর খরতাপ আর দাবদাহ উপেক্ষা করে ছুঁটে চলতে হচ্ছে তাদের।
শহরের মুজিব সড়কে কথা হয় রিকশাচালক জমির হোসেনের সাথে। তিনি বলেন, রোদ ও খরতাপে আগুনে পুড়ে যেনো কয়লা হয়ে যাচ্ছি। রোদ বাড়লেই বুকের ভেতর যেনো আগুন ধরে যাচ্ছে। ঠান্ডা পানিরও অকাল পড়েছে। কোথাও টিউবয়েলে পানি উঠছেনা। তিনি বলেন, প্রতিদিন একটি রিকশা বাবদ মালিককে ২৫০ টাকা দিতে হয়। কিন্তু গরমে শহরে মানুষের চলাচল কম হওয়ায় ভাড়াও কমে গেছে। তাই যা আয় করছি তা দিয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়ছে।
পাশেই জজকোর্ট সংলগ্ন রাস্তার পাশে সামান্য ছায়ায় রিকশার ওপর বসে বিশ্রাম নিচ্ছিলেন সুরুজ রহমান নামে আরেক রিকশাচালক। তিনি বলেন, গরমে আর পারছিনা। তাই একটু জিড়িয়ে নিচ্ছি। তিনি বলেন, অন্যান্য দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রিকশা টেনে ৭ থেকে ৮শ টাকা আয় হলেও এখন ৩-৪শ টাকা আয় করাও দুস্কর হয়ে পড়ছে। মানুষ বাইরে বের হতে চাচ্ছেনা গরমে।
এদিকে তাপজনিত রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন সময়ে অনেকে হাসপাতালে ডায়রিয়া, জ্বর, সর্দি- কাশি, টাইফয়েড নিয়ে ভর্তি হচ্ছেন। এসব রোগীরর সেবা দেওয়ার পাশাপাশি সাধারণ মানুষকে তাপপ্রবাহ থেকে সুস্থ থাকতে নানা পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
যশোর মেডিক্যাল কলেজের শিক্ষক ডা. আলাউদ্দিন আল মামুন বলেন, এই সময়ে ডায়রিয়া, ইনফ্লুয়েঞ্জা, সর্দি-কাশি, পক্স, হিটস্ট্রোক হতে পারে। এ অবস্থায় সবাইকে সতর্কভাবে চলাফেরার পাশাপাশি ডাবের পানি, ঠান্ডা জাতীয় খাবার খাওয়া উচিৎ।