তাপদাহে যশোরে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি

0

স্টাফ রিপোর্টার ॥ তীব্র তাপদাহে যশোরে হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বেড়েছে। হাসপাতালের সংক্রামক ওয়ার্ডে শয্যার চেয়ে এখন রোগীর সংখ্যা বেশি। এ অবস্থায় চিকিৎসা দিতে বেগ পেতে হচ্ছে চিকিৎসক ও সেবিকাদের।
যশোরে গত বুধবার থেকে তীব্র তাপপ্রবাহ চলছে। ওই দিন ও বৃহস্পতিবার যশোরে তাপমাত্রা ছিল ৪০.০২ ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরমে অতিষ্ঠ সব বয়সের মানুষ। থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলে। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এ অবস্থায় যশোরের হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়ছে।
যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আব্দুস সামাদ জানান, গরমের কারণে হাসপাতালে শিশু রোগী সংখ্যা বেড়েছে। তিনি বলেন পানি শূন্যতায় শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে।
হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স হোসনে আরা জানান, রোগীদের মধ্যে ডায়রিয়া, জ¦র ও শ^াসকষ্টের রোগীর সংখ্যা বেশি। ডায়রিয়া ওয়ার্ডে ৫টি শয্যার বিপরীতে রোগী ভর্তি রয়েছে ২৮ জন।
তাপপ্রবাহ থেকে সুস্থ থাকতে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। জেনারেল হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক মো. গোলাম মোর্তুজা বলেন, এই তীব্র গরমে কাজ ছাড়া বাইরে বেরোনোর প্রয়োজন নেই, পর্যাপ্ত পানি পান করতে হবে। এছাড়া গরমে চর্ম রোগের আধিক্য দেখা দেয়। এর থেকে রক্ষা পেতে ছাতা, হেড ক্যাপ বা সানস্ক্রিন ব্যবহার করতে হবে।