পাইকগাছায় বন্ধ হয়নি কপোতাক্ষের টোল আদায়

0

মিজানুর রহমান মিজান, পাইকগাছা(খুলনা)॥ পাইকগাছায় চাঁদখালি বাজার সংলগ্ন কপোতাক্ষ নদের বাঁধের ওপর অবৈধভাবে টোল আদায়ের নামে চাঁদাবাজি হচ্ছে । কপোতাক্ষ নদের পূর্বপাশে পাইকগাছার পশ্চিম পাশে আশাশুনি উপজেলার বড়দল এলাকা। কপোতাক্ষ নদের দুপাড়েই দুটি বড় হাট রয়েছে। এখানে ছিল খেয়াঘাট।
আগে সরকারিভাবে ঘাট ইজারা দেওয়া হতো। কিন্তু নদটি পলি জমে ভরাট হয়ে যাওয়ায় বন্ধ রয়েছে সরকারি ইজারা। তবে টোল আদায় বন্ধ নেই। এদিকে সরকারি ব্যবস্থাপনায় কপোতাক্ষ নদের খনন কাজ চলমান রয়েছে। খনন কাজের সুবিধার্থে জোয়ারের পানি যাতে প্রবেশ করতে না পারে এ কারণে বাঁধ দেয়া হয়েছে। যা খনন শেষে উন্মুক্ত করা হবে।
সরেজমিনে টোল আদায়ের দৃশ্য দেখা যায়। এ বিষয়ে টোল আদায়কারী মঈনুর জানান,আগে যেভাবে আদায় করা হতো সেভাবে আদায় করা হচ্ছে। তবে সরকারের কোন নির্দেশনা বা বৈধ কাগজপত্র নেই। চাঁদখালী ইউনিয়ন ভূমি কর্মকর্তা কামরুল ইসলামের জানা আছে। তবে ইউনিয়ন ভূমি কর্মকর্তা বিষয়টি অস্বীকার করে বলেন এ ব্যাপারে আমার কিছু জানা নেই।
চাঁদখালী ইউপি’র প্যানেল চেয়ারম্যান আব্দুল্লাহ সরদার জানান,বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি। তিনি ব্যবস্থা নিতে চেয়েছেন।
পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন জানান, বিষয়টি আমি জানা মাত্রই টোল আদায় বন্ধ করে দিয়েছি। তারপরও যদি কেউ টোল আদায় করার চেষ্টা করে তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।