রাজধানীতে ট্রেনে আগুন, নিহত ৪

0

লোকসমাজ ডেস্ক॥ রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার ভোর ৫টার দিকের এই অগ্নিকান্ডের ঘটনায় তিনটি বগি ক্ষতিগ্রস্ত হয়। এতে চারজন দগ্ধ হয়ে মারা গেছেন। নিহতদের মধ্যে নাদিরা আক্তার পপি (৩২) ও তার তিন বছরের ছেলে ইয়াছিনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। বাকি দু’জনের মধ্যে এক জনকে নেত্রাকোণা বিএনপির নেতা আব্দুর রশিদ ঢালীর বলে দাবি করেছেন পরিবারের সদস্য ও দল। অপর ব্যক্তির পরিচয় জানা যায়নি। তাদের মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাম্প ইনচার্জ পরিদর্শক মোঃ বাচ্চু মিয়া। সোমবার (১৮ ডিসেম্বর) রাত ১১টার দিকে নেত্রকোনা থেকে ছেড়ে আসে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি।
তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন গণমাধ্যমকে জানান, ট্রেনটি নেত্রকোণা থেকে ঢাকায় আসছিল। বিমানবন্দর স্টেশন পার হয়ে ট্রেন খিলক্ষেতে আসলে যাত্রীরা আগুন দেখতে পান। এরপর চালক ট্রেনটি তেজগাঁওয়ে থামান।
ফায়ার সার্ভিস জানিয়েছে, সকাল পৌনে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তেজগাঁও ফায়ার স্টেশনের তিনটি ইউনিট ঘটনাস্থলে উদ্ধারকাজ চালায়। এসময় একটি বগিতে চার জনের মরদেহ পাওয়া যায়। তাদের মধ্যে তাৎক্ষণিক দুই জনের পরিচয় পাওয়া যায়। তারা হচ্ছেন নাদিরা আক্তার পপি ও তার ছেলে ইয়াছিন। বাকি দুই জন পুরুষের মরদেহ অজ্ঞাত হিসেবে মর্গে নেওয়া হয়।
এদিন বিকেলে পুড়ে মারা যাওয়া অজ্ঞাতপরিচয় একজনকে নিজের চাচা বলে দাবি করেছেন বেলাল আহমেদ নামের এক ব্যক্তি। ঢাকা মেডিকেল কলেজের মর্গে এসে এই দাবি করেন তিনি।
তবে পুলিশ বলছে, শনাক্ত করতে না পারা দুই লাশ দেখে বোঝার কোনো উপায় নেই কার লাশ। এ জন্য ডিএনএ পরীক্ষার প্রয়োজন। ডিএনএ পরীক্ষার পরই নিশ্চিত হওয়া যাবে, দাবি করা লাশটি রশিদ ঢালীর কি না।
রশিদ ঢালীর ভাতিজা বেলাল আহমেদ বলেন, পায়ে পরা জুতা, মুখের আকৃতি দেখে তিনি নিশ্চিত হয়েছেন একটি লাশ তাঁর চাচা রশিদ ঢালীর। তাঁর চাচা মালামাল কেনার জন্য গতকাল সোমবার রাতে নেত্রকোনা থেকে মোহনগঞ্জ এক্সপ্রেসে উঠেছিলেন। ভোর থেকে তাঁকে আর ফোনে পাওয়া যায়নি। তাঁদের বাড়ি নেত্রকোনা সদরে।
এদিকে মঙ্গলবার এক বিবৃতিতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, আব্দুর রশিদ ঢালী নেত্রকোণা জেলা বিএনপির জেষ্ঠ্য সদস্য, নেত্রকোণা পৌরসভার ৮নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ও জেলা যুবদল নেতা।
তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে রুহুল কবির রিজভী বলেন, “আজ ভোর রাতে তেজগাঁওয়ে ট্রেনে দুস্কৃতিকারিদের দেয়া আগুনে নিহত চারজন যাত্রীর মধ্যে নেত্রকোনা জেলা বিএনপি নেতা আব্দুর রশিদ ঢালীর মৃত্যু প্রমাণ করে চলমান গণতান্ত্রিক আন্দেলনকে দোষারোপের কলঙ্কলেপন করতেই রাষ্ট্রীয় মদদে এই নির্মম কাজটি সংঘটিত করা হয়েছে। সুপরিকল্পিতভাবে এই নাশকতার ঘটনাটি ঘটানো হয়েছে বলে দেশবাসীর বিশ্বাস।
তিনি বলেন, এ ধরণের হৃদয়বিদারক ও মানবতাবিরোধী কাজ কেবলমাত্র অবৈধ ও গণবিরোধী শক্তির ইন্ধন ছাড়া সম্ভব নয়। আমি এই বর্বরোচিত ও মর্মস্পর্শী ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি। নিহত আব্দুর রশিদ ঢালী’র শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
এ ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলপথ মন্ত্রণালয়। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রেল ভবনে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বিষয়টি নিশ্চিত করেন। মন্ত্রী বলেন, তেজগাঁওয়ে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় রেলের ডিস্ট্রিক্ট ট্রান্সপোর্ট অফিসারকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
উল্লেখ্য, গত ১৩ই ডিসেম্বর ভোরে গাজীপুরের শ্রীপুর উপজেলার প্রহল্লাদপুর ইউনিয়নের বনখড়িয়ার চিলাই ব্রিজ সংলগ্ন এলাকায় ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেসের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। দুর্বৃত্তরা রেললাইন কেটে ফেলায় ওই দুর্ঘটনা ঘটে। এতে এক যাত্রী নিহত ও বেশ কয়েকজন আহত হন।