দাম কমাতে পেঁয়াজ বয়কটের আহ্বান

0

মজুদ করে মূল্য বৃদ্ধির প্রতিবাদে যশোরে ‘বয়কট পেঁয়াজ’ শীর্ষক কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার যশোর নাগরিক সংঘের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। দাম না কমানো পর্যন্ত পেঁয়াজ বর্জনের আহবান জানিয়ে এদিন দুপুরে শহরে মাইকিং করে সংগঠনটি। একই আহবান জানিয়ে বিকেলে প্রেসক্লাব যশোরের সামনে একটি মানবন্ধন করা হয়। এ সময় পেঁয়াজ বর্জনের শপথ নেয়া হয়।
মানবন্ধনে বক্তারা বলেন, ব্যবসায়ীদের একটি অসৎ সিন্ডিকেট মজুদের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করে পেঁয়াজের দাম বাড়িয়ে প্রচুর মুনাফা লুটছে। আমাদের দেশের জমিতে কৃষক ভাইয়েরা মাথার ঘাম পায়ে ফেলে পেঁয়াজসহ অসংখ্য কৃষিপণ্য উৎপাদন করছেন। কিন্তু তারা নায্য দাম পাচ্ছেন না। অথচ তাদেরই উৎপাদিত পণ্য মজুদ করে বেশুমার মুনাফা লুটছে ফটকাবাজ কারবারীরা।
বক্তারা আরো বলেন, এসব মজুদদারদের কাছে আমাদের মতো সরকারও জিম্মি। তাদের কারণে আমাদের দেশের মাটিতে আমাদের কৃষক ভাইদের শ্রমে- ঘামে উৎপাদিত পেঁয়াজ আমরা উচ্চ মূল্যের কারণে কিনে খেতে পারছি না। কৃষকেরাও নায্য দাম পান না। কিন্তু মজুদদারা ঠিকই মুনাফা করছে। তাই সবার উচিত পেঁয়াজ বর্জন করে মজুদদারদের উচিত শিক্ষা দেয়া। পণ্যটি পঁচনশীল। বয়কট করলে পঁচে নষ্ট হবে। ফলে আর মজুদ করার সাহস করবে না অসাধু চক্রটি।
মানববন্ধনে বক্তব্য রাখেন যশোর নাগরিক সংঘের ‘বয়কট পেঁয়াজ’ কর্মসূচির প্রধান সমন্বয়ক আলী আযম টিটো, সাবেক ছাত্র নেতা আহাদ আলী মুন্না প্রমুখ। বিজ্ঞপ্তি।