আজ শুরু ৪৮ ঘণ্টার নতুন অবরোধ

0

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের পদত্যাগ, প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল, দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক দলীয় নেতাকর্মীদের গণগ্রেফতার নির্যাতন,নিপীড়ন ও শাসকদলের সন্ত্রাসীদের তা-বের প্রতিবাদে বিএনপি ও সমমনা দলের ডাকে আজ রোববার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে সর্বাত্মক অবরোধ। আজ রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী সড়ক, নৌ ও রেলপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।
বৃহস্পতিবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এটি নবম ধাপের ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি।
গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ পুলিশের তা-বে প- হওয়ার পরদিন সকাল-সন্ধ্যা দলটির ডাকে হরতাল পালিত হয় । এরপর থেকে পর্যায়ক্রমে তারা প্রতি সপ্তাহে মঙ্গলবার ও শুক্রবার-শনিবার ছুটির দুইদিন বিরতি দিয়ে ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচি পালন করে আসছে। এই পর্যন্ত তারা অষ্টম দফায় অবরোধ কর্মসূচি পালন করেছে।
৩১ অক্টোবর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত মোট সপ্তম দফায় সড়ক, রেল ও নৌপথ সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি। এর মাঝে একই দাবিতে ১৯ নভেম্বর (রোববার) সকাল ৬টা থেকে টানা ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করে দলটি। এছাড়া বুধবার (২৯ নভেম্বর) সকাল ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টায় অষ্টম দফা অবরোধ কর্মসূচি পালন করে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল কর্মসূচি পালন করে দলটি। বিএনপির ডাকে অবরোধ কর্মসূচি সফল করতে সমমনা দল ও জোটের নেতাকর্মীরা মাঠে থাকবেন। সমমনা দল ও জোটের নেতারা বিএনপির ডাকে দেশ রক্ষার এই যুগপৎ কর্মসূচির শুরুর পর থেকে তারাও ধারাবাহিকভাবে তা পালন করে আসছে।