বন্ধুরাষ্ট্রের কাছে ‘কথিত’ এমপিরাও নিরাপদ নয়: মির্জা ফখরুল

0

লোকসমাজ ডেস্ক॥ শুধু সাধারণ নাগরিক নয়, আওয়ামী লীগের ‘কথিত’ সংসদ সদস্যরাও সরকারের বন্ধুরাষ্ট্রের (ভারত) কাছে নিরাপদ নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বুধবার রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক যৌথসভা শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।
এদিকে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল আজীম আনারের মরদেহ ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা থেকে উদ্ধার করা হয়।
ভারতে এমপি হত্যার পেছনে দুর্নীতি বা অন্য কোনো ঘটনা থাকতে পারে বলেও জানান মির্জা ফখরুল।
সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে মির্জা ফখরুল বলেন, এই নিষেধাজ্ঞা জাতির জন্য লজ্জাকর। তার জন্য দায়ী সরকার। সেনাবাহিনীকে অন্যায়ভাবে ব্যবহারের ফলে এই নিষেধাজ্ঞা। সরকারের কারণে সেনাবাহিনীকে হেয় প্রতিপন্ন করা করা হলে দেশের মানুষ কখনো মেনে নেবে না।
মির্জা ফখরুল বলেন, জাতির সামনে সমস্যা এই সরকার। গোটা জাতির আত্মা ধ্বংস করে দিয়েছে। গোটা দেশকে বিক্রি করে দিয়েছে।
তিনি বলেন, কী লজ্জার কথা! সাবেক সেনাপ্রধানকে আমেরিকা থেকে স্যাংশন দেওয়া হয়েছে। এটা আমাদের জন্য জাতির জন্য কত লজ্জার! এজন্য দায়ী কে? দায়ী সরকার। তারা সেনাবাহিনীকে অন্যায়ভাবে ব্যবহারের চেষ্টার কারণেই এ ঘটনা ঘটেছে। দেশ ও দেশের বাইরে মিডিয়ায় বার বার বলা হলেও এ ব্যাপারে সরকার কোনো ব্যবস্থা নেয়নি।
র‌্যাবের ওপর অতীতে নিষেধাজ্ঞা আরোপের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, র‌্যাবের যেসব কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা এলো তা থেকে সরকার কোনো শিক্ষা নিল না। তাদের থেকে একজন পুলিশ বাহিনীর আইজি হয়ে গেলেন। এটার কতটুকু ইমপ্যাক্ট পড়ে এ ব্যাপারে আমার ধারণা নাই। কারণ যারা গায়ের জোরে ক্ষমতা দখল করে রাষ্ট্রকে ব্যবহার করে এই বাহিনীগুলোকে ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকে, যারা তাদের ক্ষমতাটাকে চূড়ান্ত করার লক্ষ্যে তারা এই বাহিনীগুলোকে ব্যবহার করে। এটা বাংলাদেশের জন্য একটা চরম দুর্ভাগ্য, আনফুরচুনেট শুধু নয়, এটা লজ্জার কথা শেইম।
অভিযোগ করে তিনি বলেন, এই সরকার পরিকল্পিতভাবে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করছে। আজকে আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশ গণতন্ত্রের সূচকে যে অবস্থানে গিয়ে পৌঁছেছে, দুর্নীতির ব্যাপারে যে অবস্থানে পৌঁছেছে সেটা অত্যন্ত ন্যাক্কারজনক, দুঃখজনক। দেশের মাথা নিচু হয়ে আসে।
পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনির গাড়িতে সন্ত্রাসীদের হামলা এবং ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, গ্রাম থেকে শহর, পাড়া-মহল্লা থেকে জাতীয় পর্যায় পর্যন্ত ফ্যাসিবাদের নারকীয় তান্ডবে জনজীবনে ভয় আর আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সন্ত্রাসী আর লুটেরাদের আশ্রয়স্থল হচ্ছে আওয়ামী সরকার। এদিকে মূল্যস্ফীতি ও নিত্য প্রয়োজনীয় জিনিসের অত্যধিক দাম বৃদ্ধিতে সাধারণ মানুষ হাবুডুবু খাচ্ছে। বাংলাদেশ এখন সন্ত্রাসীদের অভয়ারণ্য। সন্ত্রাসীদের এ সহিংস আক্রমণগুলো সুপরিকল্পিত এবং নতুনভাবে দেশব্যাপী অরাজকতা সৃষ্টির বহিঃপ্রকাশ।
বিএনপি মহাসচিব বলেন, মৌলিক অধিকার হরণসহ ন্যূনতম চাহিদাগুলো থেকে বঞ্চিত করে জনগণকে প্রান্তিক পর্যায়ে ঠেলে দিয়েছে বর্তমান ডামি আওয়ামী সরকার। অবৈধ পন্থায় রাষ্ট্রক্ষমতায় আরোহণসহ সর্বত্র তাদের ব্যর্থতার জন্য যে ধিক্কার উঠেছে সেটিকে দিকভ্রান্ত করতেই বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর হামলা চালানো হচ্ছে, রক্তাক্ত করা হচ্ছে। সরকারি আনুকুল্যে সন্ত্রাসীরা পার পেয়ে যাচ্ছে বলেই সন্ত্রাসীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে।
সংবাদ সম্মেলনে বিএনপির আবদুস সালাম, ফরহাদ হালিম ডোনার, রুহুল কবির রিজভী, মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, মীর সরাফত আলী সপুসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।