যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শান্তিপূর্ণ হরতাল পালিত

0

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে উত্তাল যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃহস্পতিবার বিএনপির ডাকে শান্তিপূর্ণভাবে সকাল-সন্ধ্যা সর্বত্র হরতাল পালিত হয়েছে।
বর্তমান সরকারের পদত্যাগ, একতরফা প্রহসনের নির্বাচনের তফসিল বাতিলসহ দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী তান্ডবের প্রতিবাদে বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। এ দিন সকাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল রুটে যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ ছিল ।
বৃহস্পতিবার সকাল থেকে খুলনা মহানগর ও জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন নগরীর বিভিন্ন সড়কে মিছিল করে। যশোর নগর বিএনপি ও অঙ্গসংগঠন শহরে বিভিন্ন সড়কে হরতালের সমর্থনে শান্তিপূর্ণ মিছিল করে। যশোর-মাগুরা মহাসড়কে যশোর জেলা ছাত্রদল মিছিল করে। নগর বিএনপির ১, ২ ও ৩ এবং ৪,৫ ও ৬ নম্বর ওয়ার্ড শাখা পৃথকভাবে শহরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে হরতালের সমর্থনে মিছিল করে। যশোর নগর স্বেচ্ছাসেবক দল শহরের বিভিন্ন সড়কে হরতালের সমর্থনে মিছিল করে। যশোর- নড়াইল সড়কে সদর উপজেলার ফতেপুর ইউনিয়ন বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের মিছিল করে। যশোর- খুলনা মহাসড়কে সদর উপজেলার রামনগর ইউনিয়ন স্বেচ্ছাসেবক দল, যশোর- মাগুরা মহাসড়কে যশোর সদর উপজেলার ইছালী ইউনিয়ন বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন সকাল থেকে হরতালের সমর্থনে মিছিল করে। কেশবপুর উপজেলা সদরে উপজেলা যুবদল হরতালের সমর্থনে মিছিল করে। এছাড়া যশোর শহরের দড়াটানা, ধর্মতলা, যশোর-বেনাপোল, যশোর-মনিরামপুর সড়কসহ বিভিন্ন স্থানে দলীয় নেতাকর্মীরা অবস্থান নিয়ে হরতালের সমর্থনে মিছিল করে। ।
মেহেরপুর-কুষ্টিয়া সড়কে মেহেরপুর পৌর বিএনপি হরতালের সমর্থনে মিছিল করে। মেহেরপুর জেলা ছাত্রদল সকাল থেকে হরতালের সমর্থনে জেলা সদরে বিভিন্ন সড়কে মিছিল করে। চুয়াডাঙ্গা জেলার জীবনগর উপজেলা বিএনপি সহ অংগসগঠন ও সহযোগী সংগঠন উপজেলা সদরের বিভিন্ন সড়কে মিছিল করে। চুয়াডাঙ্গা-ঢাকা মহাসড়কে জেলা ছাত্রদল হরতালে সমর্থনে মিছিল করে।
সাতক্ষীরা জেলা বিএনপির সকাল থেকে জেলা সদরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল। সাতক্ষীরা শ্যামনগর উপজেলা যুবদল উপজেলা সদরের বিভিন্ন সড়কে মিছিল করে। সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলা কৃষকদলের আহ্বায়ক মো. রোকনুজ্জামান ও যুগ্ম আহ্বায়ক আরিফুর রহমান ছোটন, উপজেলা ছাত্রদল নেতা ওমর ফারুক ও উপজেলা তরুণ দলের যুগ্ন আহ্বায়ক ইমন হাসান নাঈমের নেতৃতে দলীয় নেতাকর্মীরা উপজেলা সদরের বিভিন্ন সড়কে মিছিল করেন। এছাড়া শ্যামনগর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক জুলফিকার সিদ্দীকের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা উপজেলা সদরের বিভিন্ন সড়কে হরতালের সমর্থনে মিছিল করেন।
কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কে কুষ্টিয়ার খোকসা উপজেলা বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন হরতালের সমর্থনে মিছিল করে। কুষ্টিয়া সদর উপজেলা যুবদল ও স্বেচ্ছাসেবক দল এবং জেলা ছাত্রদল, মিরপুর উপজেলা যুবদল ও স্বেচ্ছাসেবক দল বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল।

সমর্থনে ঝিনাইদহ জেলার বিভিন্ন সড়কে মিছিল হয়। নড়াইলের কালিয়া থানা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন হরতালের সমর্থনে মিছিল করে। এছাড়া বাগেরহাটের খানজাহান আলী সড়কে বৃহস্পতিবার সকাল থেকে মুক্তিকামী জনতা ব্যাপক প্রতিরোধ গড়ে তোলেন।
বিএনপির ডাকে দেশ রক্ষার এই কর্মসূচিকে ঘিরে বুধবার রাতে যশোর তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন সড়ক-মহাসড়কে মুক্তি ও গণতন্ত্রকামী জনতা মশাল মিছিল করে।
এদিকে বিএনপির ডাকে বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল রুটে যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ ছিল। বাস টার্মিনাল ও বাসস্ট্যান্ডগুলো দিন ভোর পরিবহন শ্রমিকরা বসে থেকে অলস সময় পার করেন।