ভারত থেকে ৪১ কূটনীতিক প্রত্যাহার কানাডা

0

লোকসমাজ ডেস্ক ॥ খালিস্তানি বিতর্কের জেরে সৃষ্ট কূটনৈতিক বিরোধের জেরে এবার ভারত থেকে ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিয়েছে কানাডা। গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) কূটনীতিক প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি। ভারতে অবস্থানরত কানাডীয় কূটনীতিকদের নিরাপত্তা অনৈতিকভাবে প্রত্যাহার করার কারণে তাদের সরিয়ে আনা হয়েছে। কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি বলেন, ‘আমাদের কূটনীতিকদের সরিয়ে নিতে বলেছিল ভারত সরকার। তাই আমরা কূটনীতিকদের প্রত্যাহার করে নিয়েছি।’ এ সময় তিনি অভিযোগ করেন, “ভারত শুক্রবারের (২০ অক্টোবর) মধ্যে কানাডার ২১ জন কূটনীতিক ও তাদের পরিবার ছাড়া সবার নিরাপত্তা অনৈতিকভাবে প্রত্যাহার করার পরিকল্পনা করেছে। এরপরেই তাদের সরিয়ে নেয়া হয়েছে।“ এই ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেয়ার ফলে দিল্লিতে কানাডার কূটনীতিকের সংখ্যা কমে ২১ জনে দাঁড়িয়েছে।

এদিকে কূটনীতিক সরিয়ে নেয়ার সঙ্গে সঙ্গে ভারতের তিন শহরে ভিসা প্রক্রিয়াকরণ ও কনস্যুলার সেবা অস্থায়ীভাবে বাতিল করেছে কানাডা সরকার। এখন থেকে বেঙ্গালুরু, চণ্ডীগড় ও মুম্বাই-এই শহরে ভিসা পরিষেবা দেয়া হবে না। শুধুমাত্র নয়াদিল্লির কানাডিয়ান হাইকমিশন থেকে ভিসা পরিষেবা দেয়া হবে।

শুক্রবার (২০ অক্টোবর) ভিসা পরিষেবা বাতিলের বিষয়টি জানান কানাডার অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্ক মিলার। ভিসা পরিষেবা সীমিত করার পাশাপাশি ভারতে কানাডীয় নাগরিকদের জন্য নতুন করে ভ্রমণ সতর্কতা জারি করেছে দেশটি। বলা হয়েছে, কানাডাবিরোধী বিক্ষোভের পাশাপাশি ভয়-ভীতি প্রদর্শন বা হয়ারানির ঘটনা ঘটতে পারে।

কানাডায় ভারতীয় বংশোদ্ভূত খালিস্তান আন্দোলনের নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের জেরে কূটনৈতিক বিরোধে জড়িয়ে পড়ে কানাডা ও ভারত। দুই দেশের মধ্যে সৃষ্ট টানাপেড়েনের কারণে গত মাসে কানাডীয় নাগরিকদের ভিসা পরিষেবা বাতিল করে দেয় ভারত। নয়াদিল্লির ওই পদক্ষেপের প্রায় এক মাস ভারতে কানাডার ভিসা প্রক্রিয়াকরণ সীমিত করার সিদ্ধান্ত এলো। ( সুত্র : এনডিটিভি )