ভেকুটিয়ায় জমির বিরোধে সাম্প্রদায়িক উস্কানির অভিযোগ সংবাদ সম্মেলনে

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর সদরের ভেকুটিয়া মিস্ত্রিপাড়ার জমি সংক্রান্ত বিরোধে সাম্প্রদায়িক উস্কানি দিয়ে ফায়দা লোটার চেষ্টার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার প্রেসক্লাব যশোর মিলনায়তনে সংবাদ সম্মেলনে ভেকুটিয়া গ্রামের আব্দার হোসেন বলেন, অবৈধভাবে অন্যের জমি দখলে রেখে ওই এলাকার আব্দুল মান্নানসহ কতিপয় কুচক্রী সংখ্যালঘু সম্প্রদায়ের লোকদের সামনে এনে সাম্প্রদায়িক উস্কানি দিচ্ছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অবসরপ্রাপ্ত সৈনিক আব্দার হোসেন জানান, পৈত্রিক সূত্রে বিগত একশো বছরেরও বেশি সময় ধরে তিনি তার পরিবার ভেকুটিয়া গ্রামে হিন্দু মুসলিম মিলেমিশে বসবাস করে আসছেন। তাদের পৈত্রিক ৮ শতক জমি এলাকার অজিত গংদের নামে ভুলক্রমে রেকর্ড হয়। এরপরে ওই জমি একই এলাকার চিহ্নিত মাদক ও অস্ত্র ব্যবসায়ী মান্নান গং অবৈধ ভাবে দখলে রাখে। আদালতের শরণাপন্ন হয়ে আইনী প্রক্রিয়ায় ডিক্রি প্রাপ্ত হলে ওই জমি দখল করতে যান আব্দার হোসেন। এ সময় ওই গ্রামের হিন্দু সম্প্রদায়ের শতাধিক পরিবারকে
উস্কে দিয়ে বিষয়টি সাম্প্রদায়িক গোলযোগের দিকে প্রভাবিত করে বিশৃঙ্খলা সৃষ্টি করার পাঁয়তারা করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে তিনি জানান, আদালতের আদেশ জারির পর গত ১০ আগস্ট আরবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহারুল ইসলাম ও ইউপি সদস্য আবুল কালাম আজাদসহ স্থানীয় লোকজন আব্দার হোসেনের পৈত্রিক ৮ শতক জমি বুঝিয়ে দিতে গেলে আব্দুল মান্নান গং ও মাধাই গং বাধা প্রদান করে। এ সময় তারা গাছি দা, লোহার রডসহ দেশীয় অস্ত্র নিয়ে জমির মালিক, চেয়ারম্যানসহ অনান্যদের ঘিরে ধরে। এ সময় তারা তার কাছে ২০ লাখ টাকা চাঁদা দাবি করে পরিস্থিতি ভয়ানক হওয়ায় পুলিশে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। তবে পুলিশ আসার আগেই মান্নান ও মাধাইয়ের লোকজন চেয়ারম্যান ও আব্দার হোসেনসহ উপস্থিত সকলকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ বিষয়ে আব্দার হোসেন আদালতে মামলা দায়ের করেছেন এবং সেটি বিচারাধীন আছে বলে সংবাদ সম্মেলনে জানান।
আব্দার হোসেন বলেন, প্রথম থেকেই আব্দুল মান্নান ও মাধাই বাহিনী বিভিন্ন মহলে দৌড়ঝাপ করে সংবাদপত্রে ভুয়া -বানোয়াট তথ্য দিয়ে অপপ্রচার চালাচ্ছে। এসব মিথ্যা সংবাদের বিরুদ্ধে আদালতে মানহানি মামলা করেও রক্ষা পাওয়া যাচ্ছেনা। ঘটনা যাচাই-বাছাই না করেই মান্নান ও মাধাই বাহিনীর পক্ষ নিয়ে সাম্প্রদায়িক বিভ্রান্তি ও বিবাদ সৃষ্টি করতে সহোযোগিতা করছে একটি কুচক্রীমহল। সংবাদ সম্মেলন থেকে এ বিষয়ে নিরপেক্ষ তদন্তপূর্বক প্রশাসন ও মিডিয়া কর্মীদের সহযোগিতা কামনা করেন তিনি।