বিদ্যুৎ খরচ কমাতে ফের অনলাইন ক্লাস যবিপ্রবিতে

0

যবিপ্রবি সংবাদদাতা॥ আবারও অনলাইন ক্লাসে ফিরছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও দপ্তর প্রধানদের নিয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ১০ জুলাই থেকে ৩১ জুলাই ২০২৩ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সকল বর্ষের ক্লাস অনলাইনে নির্ধারিত রুটিন অনুযায়ী পরিচালিত হবে। প্রত্যেক বিভাগের নিজস্ব ডিজিটাল ক্লাস রুম থেকে এ অনলাইনে ক্লাস পরিচালিত হবে।
২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় স্থগিত/হ্রাসকরণ ও বিদেশ ভ্রমণ সীমিতকরণ প্রসঙ্গে সরকারের প্রজ্ঞাপনের প্রেক্ষিতে যবিপ্রবিও জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্যে এ সিদ্ধান্ত নিয়েছে।
সোমবার দুপুরে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন তার নিজস্ব সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন।
এ সময় সাংবাদিকদের যবিপ্রবি উপাচার্য বলেন, ২০২৩-২০২৪ সালে বিদ্যুৎ খাতে আমরা ৩ কোটি ২০ লাখ টাকা বাজেট পেয়েছি। কিন্তু সরকারি নির্দেশনা অনুযায়ী আমাদের ২৫ শতাংশ বিদ্যুতের ব্যবহার কমাতে হবে অর্থাৎ আমরা ৭৫ শতাংশ বিদ্যুৎ ব্যবহার করতে পারব। সেই হিসেবে আমদের ২ কোটি ৪০ লাখ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সকল কাজ চালাতে হবে। মোট টাকাকে যদি প্রতি মাসে হিসাব করি তাহলে আমরা মাসে ১২ লাখ টাকার বিদ্যুৎ ব্যবহার করতে পারব। কিন্তু আমাদের বর্তমান মাসিক বিদ্যুৎ খরচ হচ্ছে প্রায় ২০ লাখ টাকা।
এছাড়া জ্বালানি খাতে, সরকার এবার বাজেট দিয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা। বিধি অনুযায়ী ব্যবহার করতে পারব ১ কোটি ২০ লাখ টাকা। কিন্তু আমাদের গত বছরের বকেয়া আছে ৩৪ লাখ ২৪ হাজার টাকা। সেই হিসেবে আমরা ৭৫ লাখ ৭৬ হাজার টাকা ব্যবহার করতে পারব। এসবকিছুর প্রেক্ষিতে আমাদের বিদ্যুৎ এবং জ্বালানি খরচ কমাতে এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন, যবিপ্রবি রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, প্রধান প্রকৌশলী অধ্যাপক ড. মো. আনিসুর রহমান (অতিরিক্ত দায়িত্ব), প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এম জাকির হোসাইন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. তানভীর ইসলাম, কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. আব্দুল্লাহ আল মামুন, বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. হাফিজ উদ্দিন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।