যশোর শিক্ষা বোর্ডে একদিনের নোটিসে খন্ডকালীন জনবল নিয়োগ নিয়ে প্রশ্ন

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির জন্যে খন্ডকালীন জনবল নিয়োগের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। মাত্র একদিনের সময় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করায় অনেকে আবেদন করতে পারেননি।
শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, জনবল সংকটের কারণে এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির জন্য খন্ডকালীন লোক নিয়োগ করা হচ্ছে। এ জন্যে যশোর শিক্ষা বোর্ডের সংস্থাপন শাখা গত ৮ এপ্রিল নোটিস বোর্ডে ও নিজস্ব ওয়েব সাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বোর্ডের সচিব ( চলতি দায়িত্ব) ড. বিশ্বাস শাহিন আহম্মেদ ৮ এপ্রিল নিয়োগ বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন। বিজ্ঞপ্তিতে দেখা যায় তিনটি পদে জনবল নিয়োগ দেয়া হবে। আবেদনের জন্যে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এইচ.এস.সি ও এস.এস.সি পাস ও বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে, এ পদে আবেদন করতে পারেননি, অধিকাংশ প্রার্থী। কারণ, ৮ এপ্রিল বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও আবেদনে দাখিলের শেষ দিন ছিল ৯ এপ্রিল। ডাকযোগে কিংবা সরাসরি আবেদন পৌঁছানোর কথা। সময় না থাকায় সেটা আগ্রহী প্রার্থীদের পক্ষে জমা দেয়া সম্ভব হয়নি। যশোরের কেশবপুর উপজেলার বরণঢালী গ্রামের শান্তা ইসলাম নামে এক প্রার্থী জানান, খণ্ডকালীন কাজের জন্যে আবেদন করেছিলাম। কিন্তু যথাসময় উপস্থিত হতে না পারায় আবেদন গ্রহণ করা হয়নি। আবেদন ডাকযোগে পাঠানোর মত সময়ও দেয়া হয়নি।
এদিকে, খন্ডকালীন জনবল নিয়োগের জন্য ৩ সদস্যবিশিষ্ট যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে। বিদ্যালয় পরিদর্শক মো. সিরাজুল ইসলামকে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে। এ ব্যাপারে আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, ফলাফল তৈরির জন্যে প্রতি বছর এ ধরনের লোক নিয়োগ দেয়া হয়। তবে, এ বার নিয়োগ পদ্ধতি চালু করা হয়েছে। কত লোক নিয়োগ করা হবে তা এখনই বলা সম্ভব নয়।