তালায় খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংক করোনা আক্রান্ত রোগীদের পাশে

0

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা ॥ দেশে করোনার সংক্রমণ দিন দিন বেড়েই চলছে। আর এ সঙ্কটকালে রোগীদের সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেনের। কিন্তু এ অক্সিজেন সিলিন্ডার কেনার সামর্থ্য নেই রোগী ও পরিবারের। সরকারি হাসপাতালে নেয়ার মতো অবস্থাও নেই বর্তমানে। এ অবস্থায় পরিবার যখন অসহায়, তখন একটি টেলিফোনে বেঁচে যেতে পারে করোনায় আক্রান্ত রোগীর জীবন। মুঠো ফোনে জানানোর কিছুক্ষণের মধ্যেই বিনা খরচেই রোগীর ঘরে পৌঁছে যাচ্ছে অক্সিজেন। আর মানবিকতার এ দৃষ্টান্ত রেখে চলেছেন সাতক্ষীরা তালা উপজেলা খলিলনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও তালা প্রেক্লাব সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু। করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের জন্য চালু করেছেন খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংক নামের একটি মানবিক প্রতিষ্ঠান। মোবাইলে ফোনে আক্রান্ত রোগীর অবস্থা ও অবস্থান জানার পর অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাত্রা শুরু করেন অক্সিজেন ব্যাংকের সদস্যরা। লকডাউনের সময় সঙ্কটাপন্ন রোগীকে বাঁচাতে প্রাণপণ চেষ্টা করছেন তারা।
প্রণব ঘোষ বাবলু বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে সাতক্ষীরায় বেড়েই চলেছে মৃত্যুর হার ও সংক্রমণ। তখনই ইউনিয়ন মানুষের অক্সিজেন সংকটের কথা বিবেচনা করে উপজেলায় সর্বপ্রথম নিজের অর্থায়নে তিনটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এগিয়ে আসি। ইউনিয়নের কিছু স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠন করি ‘খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংক’। পরবর্তীতে সাতক্ষীরার সাবেক জেলা প্রশাসক ২টি, দু’জন চিকিৎসক ২টি এবং একজন চাকুরীজীবী ১টি সিলিন্ডার দিয়ে খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংককে সমৃদ্ধ করেন। ৪০ জন শিক্ষিত প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবক খলিলনগরসহ পাশ্ববর্তী ইউনিয়নে সেবা দিয়ে চলেছেন। এছাড়াও করোনায় উপজেলাব্যাপী নেতৃত্বদানকারী স্বেচ্ছাসেবী সংগঠন ‘কোভিড-১৯ রেসপন্স টিম’ তালা গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। ‘খলিলনগর ইউনিয়ন অক্সিজেন ব্যাংকের সদস্য অর্ঘ্য ঘোষ বলেন , দিন-রাত ২৪ ঘণ্টা খোলা থাকে প্রতিষ্ঠানের হটলাইন (দীপায়ন ০১৭৫৩২৯৩০০৯, অর্ঘ্য-০১৭০০৬৭৯৭৯৮)। ধনী, দরিদ্র, ধর্ম, বণ নির্বিশেষে সকলের প্রয়োজন মেটাতে স্বল্প পরিসরে সাধ্যমতো কাজ করে যাচ্ছেন তারা।
গংগারামপুর জামে মসজিদের ইমাম মাওলানা জলিল গাজী বলেন ‘৭ মাসের অন্তঃসত্ত্বা করোনায় মৃত্যুবরণকারী তহমিনা খাতুনসহ এলাকায় করোনা রোগীদের স্বাস্থ্য সেবায় নিজের জীবনের ঝুঁকি নিয়ে কাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রণব ঘোষ বাবলু’।
খলিলনগর গ্রামের পল্লী চিকিৎসক আলহাজ্ব আব্দুর রশিদ বলেন, ‘ করোনা মহামারি মোকাবেলায় ও জনসচেতনতা বৃদ্ধি ও অক্সিজেন পরিসেবা দিয়ে এ জনপদের মানুষের মনে জায়গা করে নিয়েছেন তিনি’।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিফ-উল-হাসান বলেন,‘করোনাকালীন অক্সিজেন সংকটে মানুষের পাশে দাঁড়ানো একটি মহৎ কাজ। প্রণব ঘোষ বাবলুর উদ্যোগে উপজেলার খলিলনগর ইউনিয়নসহ আশপাশে যে কার্যক্রম চলছে সেটির জন্য তাকে সাধুবাদ জানাচ্ছি। তিনি আরো বলেন, এই সংকটে তালা উপজেলায় সরকারি বেসরকারিভাবে ২০০ অক্সিজেন সিলেন্ডার মজুত রয়েছে। যেটা প্রয়োজনে ব্যবহার করা হচ্ছে’।