এসএসসি পরীক্ষা শুরু আজ

0

স্টাফ রিপোর্টার॥ আজ রোববার (৩০ এপ্রিল) শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষ। করোনার পর এ বছর পূর্ণ সময় ও পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিটি বিষয়ে স্বাভাবিক সময় বা তিন ঘণ্টা পরীক্ষা চলবে। সৃজনশীল ও নৈর্ব্যক্তিক প্রশ্ন (এমসিকিউ) থাকবে আগের মতোই। তবে এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষার আয়োজন করা হয়েছে। বিষয়ভিত্তিক তাত্ত্বিক পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আজ এসএস সির বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। অনেক কেন্দ্রে থাকছে সিসি ক্যামেরা। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মুঠোফোন ব্যবহার করতে পারবেন না এরং পরীক্ষার্থী ছাড়া ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যশোরে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.বিশ্বাস শাহীন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।
পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, এবার যশোরে বোর্ডে অনিয়মিত পরীক্ষার্থী কমেছে। যা ভাল ফলাফলের ইঙ্গিত দিচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে যশোরে বোর্ডে পাশের হার বাড়বে। পরীক্ষা শুরু ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের। পরীক্ষার্থীদের বহুনির্বাচনী ও রচনামূলক বা সৃজনশীলে আলাদাভাবে পাস করতে হবে। তবে পরীক্ষা দিতে অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা। দৃষ্টি প্রতিবন্ধী, হাত না থাকা বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছে। যশোরে এ ধরণের শিক্ষার্থী রয়েছে ১২ জন। এ ধরনের পরীক্ষার্থীদের ও শ্রবণ প্রতবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে।
সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আয়োজনে গত বুধবার থেকে সব কোচিং বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। আগামী ২৩ মে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।
যশোর শিক্ষা বোর্ডে এ বছর ১ লাখ ৫৮ হাজার ২০২ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৭৮ হাজার ৭৩১ জন ও মেয়ে ৭৯ হাজার ৭৩১ জন। বিজ্ঞান শাখায় অংশ নেবে ৩৯ হাজার ৪৪৪ জন পরীক্ষার্থী, ব্যবসায় শিক্ষা শাখায় ১৭ হাজার ৯৩৪ জন পরীক্ষার্থী এবং মানবিক শাখায় ১ লাখ ৮২৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।
৫২টি কেন্দ্রে অংশ নেবে ২৬ হাজার ২৩৮ জন পরীক্ষার্থী। ছেলে ১৩ হাজার ৭৪ ও মেয়ে ১৩ হাজার ১৬৪।