রাজগঞ্জে দর্জিদের নির্ঘুম রাত কাটছে

0

ওসমান গণি. রাজগঞ্জ (যশোর) ॥ ঈদকে সামনে রেখে যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজারের টেইলার্সগুলো ব্যস্ত সময় পার করছে। অর্ডার নেওয়া কাপড়গুলো সময়মত সরবরাহ করতে দর্জিদের এখন নির্ঘুম রাত কাটছে।
এবার রোজার শুরু থেকেই রাজগঞ্জ বাজারের টেইলার্সগুলোতে ছেলেদের পায়জামা পাঞ্জাবি শার্ট প্যান্ট ও মেয়েদের থ্রি পিস ব্লাউজ এবং বোরকার অর্ডার আসতে থাকে। যে কারণে রোজার শুরুতেই টেইলার্সগুলোতে অর্ডারের চাপ বাড়তে থাকে। ইতোমধ্যে রাজগঞ্জ বাজারের অনেক টেইলার্স জামা কাপড় বানানোর অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছে। এ ব্যাপারে রফিকুল টেইলার্সের মালিক রফিকুল ইসলাম, রুপা টেইলার্সের স্বত্বাধিকারী আব্দুল মোমিন জানান, কারিগরদের মজুরি দোকান ভাড়া সুতার দাম বৃদ্ধিসহ বিদ্যুৎ ও জেনারেটরের জ্বালানি খরচ বেড়ে যাওয়ায় এবার মজুরি কিছুটা বাড়ানো হয়েছে। এক্ষেত্রে প্যান্ট ৩৫০টাকা, থ্রি পিস প্রকার ভেদে ৩৫০ থেকে ৫০০টাকা পর্যন্ত, শার্ট ৩০০টাকা, বোরকার মজুরি ৩০০টাকা ও পাঞ্জাবির মজুরি ৩০০টাকা নেওয়া হচ্ছে।
টেইলার্স মাস্টার শৈলেন্দ কুমার জানান, সারা বছর খুব একটা কাজকাম হয় না। প্রতি বছরই রমজান মাসেই কাজের একটু চাপ হয় বা কাজ একটু বেশি হয়। এ কারণে প্রতিটা কারিগর এই রমজান মাসের জন্য অপেক্ষায় থাকেন। এজন্য কিছু টাকা বেশি আয় করতেই কারিগররা দিন-রাত একটু বেশি পরিশ্রম করছে। যতো বেশি পরিশ্রম করবে ততো বেশি আয় হবে। এছাড়া অর্ডারের কাপড়গুলো নির্ধারিত সময়ে টেইলার্স মালিকের কাছে সরবরাহ করতে নির্ঘুম রাত পার করছেন নারী ও পুরুষ কারিগররা।