মহানবীকে নিয়ে কটূক্তি, ভারতে বিজেপির এমপি আটক

0

লোকসমাজ ডেস্ক॥ ফের মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক বিধায়ক (সংসদ সদস্য)। মঙ্গলবার (২৩ আগস্ট) হায়দরাবাদ থেকে তাকে আটক করেছে পুলিশ।
সোমবার রাতে তার বিরুদ্ধে হায়দরাবাদের রাজপথে ব্যাপক বিক্ষোভ করেন সাধারণ মানুষ। আর এরপরই মঙ্গলবার তাকে আটক করে পুলিশ।
অভিযুক্ত ওই বিজেপি বিধায়কের নাম টি রাজা সিং। তিনি ভারতের তেলেঙ্গানা রাজ্য বিজেপির বিধায়ক।
হায়দরাবাদের দক্ষিণ অঞ্চলের পুলিশ কমিশনার পি সাই চৈতন্য বলেছেন, ওই বিধায়কের বিরুদ্ধে ধর্মীয় বিশ্বাসের অবমাননা সংক্রান্ত আইনের ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে।
সোমবার রাতে হাদরাবাদ শহরের পুলিশ কমিশনার সিভি আনন্দের অফিসের সামনে এবং হায়দরাবাদের অন্যান্য অংশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে, তেলেঙ্গানা রাজ্য বিজেপির বিধায়ক টি রাজা সিং ১০ মিনিটের একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন তিনি। এরপরই সোমবার রাতে হায়দরাবাদ শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
কৌতুক অভিনেতা মুনাওয়ার ফারুকীকে কটাক্ষ করে নিজের ওই ভিডিওতে টি রাজা সিং বলেন, এটি হিন্দু দেবতাদের ওপর ফারুকীর কথিত ভিডিওগুলোর মতোই একটি ‘কমেডি ভিডিও’। সম্প্রতি তিনি মুনাওয়ার ফারুকীর একটি অনুষ্ঠান বন্ধ করতে চেয়ে ব্যর্থ হন।
গত শুক্রবার তিনি স্ট্যান্ড-আপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকীর অনুষ্ঠানটি বন্ধ করার জন্য প্রায় ৫০ জন সমর্থককে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশের চেষ্টা করেন। অবশ্য পুলিশ সেসময় তাকে বাধা দেয় এবং অনুষ্ঠানটি শান্তিপূর্ণভাবে শেষ হয়।
হায়দরাবাদের বিক্ষোভকারীরা বলেছেন, টি রাজা সিং (মুসলিম) সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করেছেন। বিক্ষোভের সময় তাকে অবিলম্বে গ্রেপ্তারের দাবিও জানান তারা।
এনডিটিভি বলছে, কমিশনারের কার্যালয়সহ হায়দরাবাদ শহরের বিভিন্ন স্থানে বিপুল জনসমাগম হয়। একপর্যায়ে বিক্ষোভকারীদের অনেককে পুলিশ আটকও করে।
মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের অবমাননাকর মন্তব্য অবশ্য এটিই প্রথম নয়। এর আগে বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছিল ভারত।
মহানবী (সা.) সম্পর্কে বিজেপির সেসময়কার মুখপাত্র নুপুর শর্মার মন্তব্য দলটির বিরুদ্ধে ব্যাপক কূটনৈতিক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছিল। গত জুন মাসের সেই ঘটনার দুই মাসের মাথায় টি রাজা সিংয়ের এই মন্তব্য সামনে এলো।
মহানবী (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করায় নুপুর শর্মাকে বিজেপি সেসময় বরখাস্ত করে এবং পুরো ভারতে তার বিরুদ্ধে ১০টি মামলা দায়ের করা হয়।