মঙ্গলবার থেকে প্রথম সপ্তাহে ১ ঘণ্টা করে লোডশেডিং

0

লোকসমাজ ডেস্ক॥ মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক এক ঘণ্টা করে লোডশেডিং দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
তিনি বলেছেন, সব জায়গায় একসঙ্গে না, আমরা মূলত চেষ্টা করব পিক আওয়ারে ১ ঘণ্টা করে লোডশেডিং দেওয়ার। আগামী এক সপ্তাহ আমরা এই পরিস্থিতিটা দেখব। যদি আগে থেকেই গ্রিডভিত্তিক, এলাকাভিত্তিক, জোনভিত্তিক গ্রাহকদের জানিয়ে দিতে পারি, সেটা আমাদের চেষ্টার মধ্যে থাকবে।
সোমবার তিনি সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব বলেন।
প্রতিমন্ত্রী বলেন, যেমন আমরা এটা ঘোষণা করলাম, আজকে নারায়ণগঞ্জের এই এলাকাগুলোতে এতটা থেকে এতটা পর্যন্ত লোডশেডিং হবে, বিষয়টা এরকমভাবে হবে। এই প্র্যাকটিসটা আমরা ১ সপ্তাহ করব। এতে যদি দেখি ১ ঘণ্টা আমাদের জন্য যথেষ্ট, তাহলে আমরা সেভাবে রাখব। আর যদি দেখি, ১ ঘণ্টা পর্যাপ্ত না, তাহলে আরও ১ ঘণ্টা অর্থাৎ ২ ঘণ্টা লোডশেডিংয়ে যাব।
গ্যাসের সর্বোচ্চ ব্যবহারের জন্য ‘পিক ও অফ পিকের’ জায়গা বেছে নেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এলাকাভিত্তিক আমরা সারা বাংলাদেশে যদি এক ঘণ্টা লোড শেডিং দিই, আমার মনে হয় না তেমন সমস্যা হবে।
বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত পিক আওয়ার ধরা হয়, মানে এই সময়ে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা থাকে। এভাবে এক সপ্তাহ দেখে পরের সপ্তাহে লোড শেডিং বাড়বে কি বাড়নে না
বিশ্ববাজারে জ্বালানির দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বড় ধরনের অর্থনৈতিক সংকট এড়াতে সোমবার সকালেই বিদ্যুৎ ও তেলের খরচ কমানোর একগুচ্ছ সিদ্ধান্ত হয় সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে।
পরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজেলের দাম ‘আকাশচুম্বি’ হয়ে যাওয়ায় আপাতত দেশে ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে উৎপাদন স্থগিত রাখা হবে। পাশাপাশি পেট্রোল পাম্প বন্ধ থাকবে সপ্তাহে একদিন।