পাইকগাছায় অগ্নিকাণ্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই

0

পাইকগাছা (খুলনা) সংবাদাতা ॥ পাইকগাছায় অগ্নিকা-ে তিনটি ঘর ভস্মীভূত হয়েছে। ঘরগুলো ছিল উপজেলার লস্কর ইউনিয়নের চর লক্ষ্মীখোলা গ্রামের সাজ্জাদ গাজীর তিন ছেলে ইবাদুল(৪০), আসাদুল(৩৬) ও ইউনুছ গাজীর (৪৪)। এ সময় ১টি রান্নাঘর আগুনে পুড়ে ছাই হয়। গত মঙ্গলবার সন্ধ্যার দিকে রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে স্থানীয় নজরুল গাজী ও আব্দুল গফুর জানান। আশপাশের লোকেরা আগুন নেভানোর চেষ্টা করেও তেমন কিছু করতে পারেনি। একটা মাত্র ঘরের আংশিক রক্ষা পেয়েছে। এ ঘটনায় ৩ জনের ৪ লক্ষাধিক টাকার সম্পদের ক্ষতি হয়েছে বলে আসাদুল গাজী দাবি করেন।
নড়াইলের হামলায়
৫ নারীসহ আহত ৭
নড়াইল অফিস ॥ নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার যোগানিয়া গ্রামের বাসিন্দা হাবিবুর রহমান ও তার পাঁচ ভাইয়ের বসতবাড়ি প্রতিপক্ষরা দখলের চেষ্টা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অবৈধভাবে বাড়ি দখলের বাধাদানকালে প্রতিপক্ষ লোকজনের হামলায় ৫ নারীসহ ৭জন আহত হয়েছেন। মঙ্গলবার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
অভিযোগে জানা গেছে, কালিয়া উপজেলার নড়াগাতি থানার যোগানিয়া স্ট্যান্ড সংলগ্ন ক্রয়কৃত ৮০ শতক জমির উপর বসতবাড়ি নির্মাণ করে দীর্ঘ প্রায় ৪০ বছর যাবত বসবাস করে আসছেন মৃত ইনজাহের মোল্যার স্ত্রী, ৬ ছেলেসহ স্বজনরা। ১৯৮৩ সালে ইনজাহের মোল্যা ননীগোপালের জমি ক্রয় করেন।জমি ক্রয়ের পর ইনজাহের মোল্যার স্ত্রী জাহেদা বেগম, ছেলে হাবিবুর রহমান মোল্যা ,মাহবুবুর রহমান মোল্যা, এনামুল মোল্যা, আলীম মোল্যাসহ আরো দু’ভাই তাদের স্ত্রী ও ছেলে-মেয়ে নিয়ে ওই জমিতে ঘরবাড়ি নির্মাণ করে বসবাস করে আসছেন।ওই জমি জোরপূর্বক দখললাভের জন্য পাশ্ববর্তী ডুমুরিয়া গ্রামের ইছাবুল মোল্যা,তারা মোল্যা ও তাদের স্বজনরা জাল দলিল ও স্ট্যাম্প তৈরি করে নানা কৌশল করতে থাকে। বছর দুয়েক আগে থেকে ইছাবুল মোল্যা,তারা মোল্যা ও তাদের লোকজন ওই জমি জোরপূর্বক দখলসহ জমিতে বসবাসকারী হাবিবুর রহমান মোল্যা ও তার ভাইদের বাড়িঘর থেকে বিতাড়নের হুমকি দিয়ে আসছেন। মঙ্গলবার সকাল ৯টার দিকে ইছাবুল মোল্যা,তারা মোল্যা,মারুফ মোল্যা তাদের দলীয় শতাধিক লোক নিয়ে সংঘবদ্ধ হয়ে দেশীয় তৈরি ধারালো অস্ত্রশস্ত্র ও লাঠিশোঠা নিয়ে হাবিবুর রহমান মোল্যা, বৃদ্ধ মা জাহেদা বেগমসহ বাড়িতে বসবাসরত নারীপুরুষের উপর অতর্কিত হামলা চালিয়ে তাদের জখম করে এবং ওই জমিতে থাকা ৭-৮টি আমের গাছ,৩টি জাম গাছ,১টি লিচু গাছ,১টি শিমুল তুলার গাছ কেটে জোরপূর্বক ঘর নির্মাণের অপচেষ্টা চালায়। প্রতিপক্ষের হামলায় হাবিবুর রহমান মোল্যা, আলীম মোল্যা, মা জাহেদা বেগম,অপর দু’নারীসহ ৭ জন আহত হন।খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
এ বিষয়ে ইছাবুল মোল্যা জানান, কোনো বসতবাড়ি জোরপূর্বক দখলের চেষ্টা তিনি কিংবা তার লোকজন করেন নি।যোগানিয়ায় আমাদের জমিতে ঘর নির্মাণ করতে চাইলে প্রতিপক্ষরা এসে বাধা দেয়।পুলিশ এসে বিরোধীয় জমিতে আমাদের ঘর নির্মাণ করতে নিষেধ করলে আমরা সেখান থেকে সরে আসি।
নড়াগাতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুকান্ত সাহা জানান, খবর শুনে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জোরপূর্বক কেউ কোনো বাড়ি দখলের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।