১২ জন নিয়ে খেলে বিপদে বায়ার্ন

0

লোকসমাজ ডেস্ক॥ ফ্রাইবুর্গের বিপক্ষে ৪-১ গোলের জয়েও স্বস্তি নেই বায়ার্ন মিউনিখের। শনিবার বুন্দেসলিগার ম্যাচটিতে কিছুক্ষণের জন্য ১২ ফুটবলার নিয়ে খেলেছিল তারা। এরপর প্রশ্ন উঠেছে, ম্যাচের ফল বহাল থাকবে কি না। ভুলটা ঘটে ম্যাচের ৮৫তম মিনিটে। লিওন গোরেজকা, সার্জি নাব্রি ও কিংসলে কোম্যানের গোলে ততক্ষণে ৩-১ ব্যবধানে এগিয়ে বায়ার্ন মিউনিখ। তখন দু’জন খেলোয়াড় বদলি করা হলেও মাঠ ছাড়েন একজন। এরপর যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে মার্সেল সাবিটজারের গোলে ব্যবধান দাঁড়ায় ৪-১। বায়ার্ন কোচ জুলিয়ান নাগেলসম্যান ম্যাচের শেষ দিকে কোম্যান ও কোরেন্টিন তোলিসোকে মাঠ থেকে তুলে নেয়ার সিদ্ধান্ত নেন। কোম্যানের জায়গায় সাবিজটার ও তোলিসোর বদলে মাঠে নামেন নিকলাস সুল।
কিন্তু সাবিটজার ও সুল মাঠে নামার পরেও ২০ সেকেন্ড খেলেছেন কোম্যান। বিষয়টি প্রতিপক্ষের এক খেলোয়াড়ের নজরে আসে। তিনি মাঠের রেফারিকে অবহিত করেন। ৮৭তম মিনিটে ভিএআর রেফারিকে জানায় ঘটনা সত্যি। তৎক্ষণাৎ বন্ধ হয়ে যায় খেলা। মাঠ ছেড়ে যান কোম্যান। ৮ মিনিট যোগ করা হয় ম্যাচে।
জার্মান সংবাদপত্র বিল্ড জানিয়েছে, রেকর্ড ৩০ বারের চ্যাম্পিয়ন বায়ার্নের কাছ থেকে এই জয় কেড়ে নেয়া হতে পারে। এমনটি হলে ৩ পয়েন্ট পাবে ফ্রাইবুর্গ। তবে এ জন্য বুন্দেসলিগা কর্তৃপক্ষের কাছে কোনো আবেদন জানাবেন না দলটির কোচ ক্রিস্টিয়ান স্ত্রেইখ। তিনি বলেন, ‘আশা করি, এটা নিয়ে আমাদের আলাদা করে আবেদন করতে হবে না। আমরা নিয়ম মেনে চলবো এবং এ ব্যাপারে আমি এতটুকুই বলতে রাজি আছি।’ অন্যদিকে বায়ার্ন কোচ নাগেলসম্যান ভুলের দায় দিচ্ছেন রেফারিকে। তিনি বলেন, ‘চতুর্থ সহকারী রেফারি বিকল্প খেলোয়াড় মাঠে নামানোর সময় ভুল নাম্বার দেখায়। কোমানের নাম্বার ১১ দেখানোর কথা ছিল, সেখানে তিনি দেখান ২৯। যে স্কোয়াড নাম্বার আমাদের কারোর নেই। যে কারণে কোমান বোঝেনি, ওকে উঠে যেতে হবে। ভুল হয়েই থাকে। খুবই বিদঘুটে একটা ঘটনা ছিল এটা। জীবনেও এমন ঘটনা দেখিনি। রেফারি পরে অনেকক্ষণ ধরে পরিস্থিতি পর্যালোচনা করেছেন। তবে এটার জন্য খেলার ফলাফলে কোনো প্রভাব পড়েনি।’